ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের ১০ দর্শনীয় স্থান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ১৬:৪৯  
আপডেট :
 ২৩ জানুয়ারি ২০২২, ১৬:২৩

বিশ্বের ১০ দর্শনীয় স্থান
ছবি- সংগৃহীত

প্রকৃতির অপরূপ সৌন্দর্য আমাদের সকলকেই বিস্মিত করে, বিশ্বজুড়ে ছড়িয়ে আছে নানা রকম চোখ ধাঁধানো স্থান, যেসব স্থানে গেলে মুগ্ধ হয়ে তাকিয়ে না থেকে পারা যায় না। এমন ১০ দর্শনীয় স্থান হলো-

ভেনিস

১১৮ টি দ্বীপপুঞ্জের সমাহারে উত্তর ইতালির ভেনেটো অঞ্চলের রাজধানী ভেনিস একটি ভাসমান শহর,যেখানে চারিদিকে নীল জল, সেতুর দ্বারা যুক্ত দ্বীপগুলো। এ শহরে রয়েছে ১৭৭টি খাল।

সান্তরিনি

বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফল গ্রীসের সান্তরিনি, যার দৃশ্য মুগ্ধ করে মানুষকে। প্রতিবছর হাজার হাজার দর্শক এর ভৌগলিক দৃশ্য, স্থাপত্য দেখতে যায়।

সিডনি

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর রাজধানী এবং সবচেয়ে বড় শহর সিডনি। সমুদ্র ঘেরা এই শহরে প্রধান আকর্ষণ অপেরা হাউস, হার্বার ব্রিজ। মহাসাগরের এক প্রান্তে নৌকার পালের ন্যায় অবস্থিত অপেরা হাউজ কোটি কোটি পর্যটকের আকর্ষণের কেন্দ্রে আছে।

তাজমহল

১৯৮৩ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত হয় তাজমহল। এটি মুঘল স্থাপত্য শৈলীর আকর্ষণীয় নিদর্শন, যার নির্মাণশৈলীতে পারস্য, তুরস্ক, ভারতীয় এবং ইসলামী স্থাপত্যশিল্পের মেলবন্ধন আছে। সাদা মার্বেলের গম্বুজাকৃতির রাজকীয় তাজমহল দেখতে দেশ-বিদেশ থেকে বহু মানুষ আসে। ভারতের পর্যটন স্থানগুলোর মধ্যে অন্যতম তাজমহল, যার সৌন্দর্য্য দেখে মুগ্ধ হবে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

বোরা বোরা দ্বীপ

মালার মতো দেখতে অপরুপ এই দ্বীপটি ফরাসি পলিনেশিয়ার পশ্চিমে অবস্থিত। মাত্র ৩৯ স্কয়ার মাইল আয়তন বিশিষ্ট বোরা বোরা পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে জলের ওপর ভাসমান বিলাসবহুল রিসোর্টগুলোর জন্য।

চিনের রংধনু পর্বতমালা

চীনের উত্তর-পশ্চিমে গানসু প্রদেশে ১২৪ বর্গমাইল জায়গা জুড়ে রঙ-বেরঙ ঝাংয়ে দাংজিয়া ল্যান্ডফর্ম জিওলজিকাল পার্ক। গোটা একটা পর্বতশ্রেণির সাতটি পাহাড় অবিশ্বাস্য রঙের ফোয়ারা যা বিশ্বের ভূতাত্ত্বিক বিস্ময় গুলির মধ্যে অন্যতম।

বারোস আইল্যান্ড

প্রায় আড়াই হাজার দ্বীপ এর সমন্বয়ে গঠিত নয়নাভিরাম পর্যটক প্রিয় স্থান মালদ্বীপ এর বারোস আইল্যান্ড। অন্যতম সুন্দর এই দ্বীপ পর্যটকদের প্রধান আকর্ষণ।

কিউকেনহফ

বিশ্বের বৃহত্তম ফুলবাগান নেদারল্যান্ডসের কিউকেনহফ। ‘গার্ডেন অব ইউরোপ’ নামে খ্যাত এই বাগানটি ৮০ একর জমির উপর বিস্তৃত । প্রতিবছর প্রায় ৭০ লাখ টিউলিপ উৎপাদন করা হয় এই বাগান থেকে। অপরূপ সুন্দর এই বাগানটি প্রতিবছর মধ্য মার্চ থেকে মধ্য মে পর্যন্ত উন্মুক্ত থাকে পর্যটকদের জন্য।

ফি ফি দ্বীপপুঞ্জ

অসামান্য আকর্ষণে ভরপুর ফি ফি দ্বীপপুঞ্জে ভ্রমণপ্রিয় মানুষদের জন্য রয়েছে ক্রুজ, ক্লিফ ডাইভিং,রক ক্ল্যাইম্বিং, ফিশিং। এছাড়াও এখানে আছে নৈসর্গিক সৌন্দর্যের মায়া উপসাগর যা পর্যটক প্রিয় স্থানগুলির মধ্যে অন্যতম ।

টানেল অফ লাভ

ছোট শহর ক্লেভান, যা ইউক্রেনের পশ্চিমে অবস্থিত, সেই ক্লেভান শহর থেকে সামান্য দূরে প্রকৃতির নিজের সৃষ্ট সবুজে ঘেরা সুড়ঙ্গ, যার মাঝ দিয়ে ১.৮ মাইল দীর্ঘ ট্রেন লাইনে গেছে যা একেবারে সবুজে ঘেরা, রোজ এই রেলপথে তিনবার ট্রেন চলাচল করে। রোমান্টিক এই জায়গাটি পৃথিবীর অন্যতম সুন্দর স্থান।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত