ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৪ ঘন্টা আগে
শিরোনাম

১৩ বছর বয়স কমিয়ে যৌবন ধরে রাখার গোপন রহস্য জানালেন যুবক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৬  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০২

১৩ বছর বয়স কমিয়ে যৌবন ধরে রাখার গোপন রহস্য জানালেন যুবক
ক্রিস মিরামাইল । ছবি: সংগৃহীত

বয়স কমানো কী আদৌ সম্ভব? আপনি যদি ভাবেন সম্ভব নয়, তাহলে আপনি ভুল। ৩৯ বছরের ক্রিস মিরামাইল নামে এক যুবক সংবাদমাধ্যমকে দাবি করেছেন তিনি তার বয়সের ৩৭ শতাংশ কমিয়ে আনতে সফল হয়েছেন। বর্তমানে তার ‘বায়োলজিক্যাল বয়স’ ২৬ বলছেন তিনি। সে হিসাবে ১৩ বছর বয়স কমাতে সফল হয়েছেন এই যুবক।

১৬ বছর বয়সে মস্তিষ্কে টিউমার হয়েছিল ক্রিসের। তার পরেই নিজের আয়ু বৃদ্ধি করতে উদ্যোগী হন তিনি। তার পরেই তিনি নোভোস নামে একটি সংস্থার খোঁজ পান যারা মানুষের বয়স কমিয়ে দিতে পারে বলে দাবি করে।

ক্রিস বলছেন তিনি ‘ডিউনডিনপেস’ নামে একটি পরীক্ষা করিয়েছিলেন। এই পরীক্ষায় রক্তের নমুনা পরীক্ষা করেই জৈবিক বয়স জেনে ফেলা যায়। এই পরীক্ষা পদ্ধতিটি ডিউক এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন। কী ভাবে নিজের বয়স কমিয়েছেন ক্রিস, নিজেই জানিয়েছেন সে কথা।

ক্রিসের কথায় জীবনযাপনে পরিবর্তন আনলেই বয়স কমানো সম্ভব। এক ধাক্কায় অনেকটা ওজন কমিয়ে আনা কখনোই স্বাস্থ্যকর নয়। বয়স ধরে রাখতে ডায়েটে সঠিক ভারসাম্য রাখা জরুরি। মাছ, ডিম, প্রোটিনের পাশাপাশি বেশি করে শাকসবজি রাখেন তিনি খাবারে। সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টার মধ্যেই তিনি সারা দিনের খাবার সেরে ফেলেন।

প্রিয় খাবারকে বাতিলের তালিকায় রাখা পছন্দ না ক্রিসের। মাঝেমধ্যে অল্প পরিমাণে হলেও তিনি পিৎজা, তিরামিসু, সুইস রোল খান। উৎসব বা কোনও বিশেষ অনুষ্ঠানের দিনে অল্প মাত্রায় মদ্যপানও করেন। এ ছাড়া নোভোসের দেয়া কয়েকটি সাপ্লিমেন্টও খান ক্রিস।

ক্রিসের মতে, শরীরে জলের পরিমাণ কমে গেলে মুখ শুকনো হয়ে যায়। তাতে বয়সের ছাপ বেশি করে বোঝা যায়। পর্যাপ্ত পানি পান করাটা তাই দরকারি। শুধু তাই নয়, দরকার পর্যাপ্ত ঘুমও। মেদের কারণে বয়সের ছাপ পড়ে চেহারায়। বাড়তি মেদ কমিয়ে ফেলতে পারলে এই চাপ কমে। এ জন্য দরকার শরীরচর্চা।

এদিকে, বায়োলজিক্যাল বয়স কমানোর জন্য সারা বিশ্বে ‘রিভার্স এজিং’ আর ‘স্লো এজিং’ প্রক্রিয়া ধীরে ধীরে বেশ জনপ্রিয়তা পাচ্ছে।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত