ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৯, ১৬:২৪

প্রিন্ট

অ্যাকাউন্ট খুলতে বাধ্য করছে ফেসবুক

অ্যাকাউন্ট খুলতে বাধ্য করছে ফেসবুক
প্রতীকী ছবি
বিজ্ঞান ও প্রযুক্ত ডেস্ক

ফোন নম্বর দিয়ে ম্যাসেঞ্জার অ্যাকাউন্ট সাইন ইন করা গেলেও ফেসবুক অ্যাকাউন্ট খুলতে বাধ্য করে বলে অভিযোগ পাওয়া গেছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিট ফেসবুক বাধ্যতামূলক করার বিষয়টি নিশ্চিত করেছে।

ওয়েবসাইটে বলা হয়, কয়েকজন ম্যাসেঞ্জার ব্যবহারকারী অভিযোগ করেছেন মোবাইল নম্বর দিয়ে ম্যাসেঞ্জারে সাইন ইন করতে গেলে ‘ইরর’ লেখা দেখাচ্ছে। এর মানে ফেসবুক অ্যাকাউন্ট ছাড়া ম্যাসেঞ্জারে ঢুকতে দিচ্ছে না।

অনেকের দাবি হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামকে এক প্ল্যাটফর্মে সংযুক্ত করার জন্য এ ধরনের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। তাদের দাবি, অ্যাপ তিনটির সব আলাদা হিসেবে থাকলেও গভীর স্তরে অ্যাপগুলো সংযুক্ত থাকবে। গ্রাহক চাইলেই এক অ্যাপ থেকে অন্য অ্যপে যোগাযোগ করতে পারবেন, যা বর্তমানে নেই।

ফেসবুকের এক কর্মকর্তা বলেন, ‘আপনি ম্যাসেঞ্জারের নতুন ব্যবহারকারী হলে দেখবেন সেখানে ফেসবুক অ্যাকাউন্ট তৈরির কথা বলা হচ্ছে। যদি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি না করেন তাহলে বন্ধু ও অন্যান্যদের সঙ্গে চ্যাট করতে পারবেন না। অধিকাংশ ব্যবহারকারীই ফেসবুকে লগইন করে ম্যাসেঞ্জার ব্যবহার করে। প্রতিষ্ঠানটি প্রক্রিয়াটিকে আরো সহজ করতে চাইছে। তবে যারা ফেসবুক অ্যাকাউন্ট ছাড়া ম্যাসেঞ্জার ব্যবহার করছেন, তাদের সুবিধা বন্ধ হবে না। বর্তমানে প্রতি মাসে ১৩০ কোটি গ্রাহক ফেসবুক ম্যাসেঞ্জার সেবা গ্রহণ করছেন।’

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানান, ব্যবহারকারীরা চাইলেই বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে এই প্রতিষ্ঠানের যে কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন। যে কোনো একটি সেবা ব্যবহার করে ফেসবুকের সব নেটওয়ার্কে বার্তা পাঠানোর সুবিধা চালু করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত