ঢাকা, সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭ আপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২০, ১৭:১৪

প্রিন্ট

ফেসবুক-ইউটিউবে ভাইরাল যা কিছু

ফেসবুক-ইউটিউবে ভাইরাল যা কিছু
প্রতীকী ছবি

জার্নাল ডেস্ক

উনিশ পার করে ইংরেজি সাল পা দিয়েছে ২০২০ সালে। গেল বছরকে বিদায় জানিয়ে এরইমধ্যে বিশ্ববাসী বরণ করে নিয়েছে নতুন বছরকে। গেল বছর সোশ্যাল মিডিয়াজুড়ে আলোচিত হয়েছে, এমন কিছু বিষয়ই তুলে ধরা হলো বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য।

‘খুশিতে ঠ্যালায়, ঘোরতে’

৩০শে ডিসেম্বরের নির্বাচনের রেশ কাটতে না কাটতেই নতুন বছর শুরু হয়েছিল ভাইরাল একটি টিকটক ভিডিওর মাধ্যমে।

নির্বাচনে একবার ভোট দেয়ার পরও আবার ভোটের লাইনে কেন দাঁড়িয়ে, জানতে চাইলে কয়েকজন নারীর উত্তর ছিল - ‘এই মনে করেন ভাল্লাগে, খুশিতে ঠ্যালায়, ঘোরতে’ শখের বশে বানানো এক টিকটক ভিডিও’র মাধ্যমে এই কথাগুলো ভাইরাল হয়ে যায়।

সাংবাদিককে আত্মহত্যার পরামর্শ

সাংবাদিককে আত্মহত্যার পরামর্শ দিয়ে ভাইরাল বনে যান রেল সচিব মোফাজ্জল হোসেন। ট্রেনের টিকেটের নির্ধারিত মূল্যের চেয়ে কেন বেশি দাম রাখা হচ্ছিল- সচিবের কাছে জানতে গিয়েছিলেন একটি বেসরকারি টেলিভিশনের সাংবাদিক।

আর সচিব বলে বসেন - ‘আপনি এখন আত্মহত্যা করেন। একটি স্টেটমেন্ট লিখে যান যে রেলের লোকেরা আমার সাথে কথা বলতে চাচ্ছে না। এই মর্মে ঘোষণা দিলাম যে তারা কথা না বলার কারণে আমি আত্মহত্যা করলাম।’

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’

এপ্রিলের শুরু দিকে ঢাকায় একটি টি-শার্টের লেখা সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। সেখানে লেখা ছিল - ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’।

পদ্মা সেতুতে কাটা মাথা লাগার গুজব

‘পদ্মা সেতু’র নির্মাণ কাজের জন্য মানুষের মাথা লাগবে’ - এমন গুজব সামাজিক মাধ্যম থেকে অবশ্য লোকমুখে ভাইরাল হয়ে পড়েছিল।

দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় এমনকি স্কুলে পর্যন্ত এই গুজব জনমনে ভীতি তৈরি করেছিল। এই গুজবের জের ধরে গণপিটুনিতে বেশ কয়েকটি হত্যার ঘটনাও ঘটে।

‘তিন কোটি ৭০ লাখ নিখোঁজ’: প্রিয়া সাহা

এ বছরের ১৭ই জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর সাথে হোয়াইট হাউজে বাংলাদেশের সংখ্যালঘু অধিকার আন্দোলনকারী প্রিয়া সাহা সাক্ষাৎ করেন। বাংলাদেশের সংখ্যালঘু পরিস্থিতি নিয়ে প্রিয়া সাহার বক্তব্য দেশব্যাপী সমালোচনা শুরু হয়।

‘ঢেলে দেই? ...পরিবেশটা সুন্দর না? কোনো হৈ চৈ আছে?’

২০১৯ সালে অনেকদিন ধরে যে শব্দটি সামাজিক মাধ্যমে ঘুরেফিরে এসেছে তা হলো - ‘ঢেলে দেই?’

একটি ইসলামী ওয়াজ মাহফিলে গিয়াস উদ্দিন আত-তাহেরীর বক্তব্যের একটি অংশ এবং তা নিয়ে প্যারোডি ও ট্রল সামাজিক মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়।

জামালপুর ডিসির খাস-কামরার ভিডিও

বছরজুড়ে আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম একটি জামালপুরের ঘটনা। সেখানে একজন জেলা প্রশাসকের খাস কামরায় এক নারীর সাথে অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও টেপ তুমল সমালোচনার জন্ম দিয়েছিল সামাজিক মাধ্যমে।

বালিশ কাণ্ড

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে অস্বাভাবিক দামে বালিশ কেনার বিষয়টি ব্যাপক আলোচনায় ছিল।

প্রকাশিত খবরে বলা হয়, এতে প্রতিটি বালিশের দাম ৫৯৫৭ টাকা এবং বালিশ ফ্ল্যাটে উঠানোর জন্য ৭৬০ টাকা ধরা হয়। এছাড়াও বৈদ্যুতিক চুলা ৭৭৪৭ টাকায় কিনে নীচতলা হতে উপরে তোলার জন্য ৬৬৫০ টাকা ব্যয় হয়।

এ বিষয়ে সর্বশেষ দুর্নীতি দমন কমিশন - দুদক ১৩ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে ডিসেম্বরের শেষের দিকে।

হালিতে পেঁয়াজ বিক্রি

এ বছর পেঁয়াজের দাম রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ায় এ নিয়ে দেশটির বাসিন্দাদের মধ্যে যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়, তার বহি:প্রকাশ দেখা যায় সামাজিক মাধ্যমে। অনেকেই রসিকতাও করতে শুরু করেছন।

ফেসবুকে যেমন ‘হালিতে পেঁয়াজ কেনা’, ‘বেড়াতে এলে পেঁয়াজ নিয়ে আসুন’, ‘বিয়েতে পেঁয়াজ উপহার’ দেয়ার মতো নানা কথায় বেশ কিছুদির ভরপুর ছিল।

‘সেদিন বোরে না ভোরে?’

রিয়েলিটি শো 'কে হবে মাসুদ রানা' প্রাথমিক বাছাইপর্বের কিছু ক্লিপ ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে পরিচালক ইফতেখার আহমেদ ফাহর্মী ও অভিনেত্রী শবনম ফারিয়ার উপস্থিতিতে এক প্রতিযোগিতার গান ‘সেদিন বোরে’ ভাইরাল হয়ে যায় ফেসবুকে। এছাড়া বিচারকদের বিভিন্ন মন্তব্য নিয়ে নানা ধরনের ট্রল,আলোচনা, সমালোচনাও চলে বিভিন্ন মাধ্যমে।

বছরের শেষ দিকে সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া অন্যতম একটি বিষয় ছিল মিথিলা-সৃজিতের বিয়ে।

গুগল ট্রেন্ডিংয়েও যার বহি:প্রকাশ ঘটেছে। যেমন -যেসব খবর নিয়ে মানুষ জানতে চেয়েছে তার মধ্যে শীর্ষ ৫টি তালিকার মধ্যে শীর্ষে রয়েছে শিক্ষা বোর্ডের ফলাফল। এছাড়াও আগ্রহ ছিল সাইক্লোন ফনি, সাইক্লোন বুলবুল, ডেঙ্গু জ্বরের লক্ষণ ও ডিসি জামালপুরের খবরের প্রতি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত