ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৬:৫৫

প্রিন্ট

পায়ে পায়ে পৃথিবী চেনালেন যারা

পায়ে পায়ে পৃথিবী চেনালেন যারা
ফিচার ডেস্ক

পৃথিবীর সবচেয়ে বিখ্যাত পরিব্রাজক হিসেবে ধরা হয় মার্কো পোলোকে। তিনি চারটি ভাষা জানতেন। ১২৭০ সনের দিকে বাবা ও চাচার সাথে পারস্য, আফগানিস্তান, মঙ্গোলিয়া ও বর্তমান চীনের কিছু অংশ ভ্রমণ করেন মার্কো। বিপদসংকুল অনেক বড় পথ পাড়ি দিতে হয় তাদের। ভারত, মায়ানমার ও চীনের কিছু অংশে ঘুরে বেড়ান তারা। বিচিত্র সব অভিজ্ঞতা জমা হয় তার ঝুলিতে। ভেনিসে ফেরত যাবার পর তাকে আটক করা হয় এবং একজন লেখক তার সমস্ত অভিজ্ঞতা লিখে রাখেন।

এছাড়া বিখ্যাত চৈনিক সাধু, পণ্ডিত, অনুবাদক জুয়ান ঝ্যাং দক্ষিণ এশিয়ার ইতিহাস পৃথিবীর চক্ষের সামনে তুলে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ভারত ও চীনের মাঝে যে সাংস্কৃতিক মেলবন্ধন রয়েছে, সেটির উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি।

১৪৯২ সালে তার সমুদ্র ভ্রমণটি সারা পৃথিবীকে চমকে দেয়। কোন দিকে যাচ্ছেন, তা সম্পর্কে কোন ধারণা না থাকায় তিনি ভেবেছিলেন হয়তো ভারতবর্ষে এসে পৌঁছেছেন। নানা দিক ঘুরে তিনি সিফিলিসে আক্রান্ত হয়ে পড়েন। উচ্চাকাঙ্ক্ষী ও দৃঢ়প্রতিজ্ঞ এই পরিব্রাজক যুগে যুগে কালে কালে অসংখ্য পরিব্রাজকদের প্রেরণা যুগিয়ে এসেছেন।

ইবনে বতুতা মুসলিমদের সারা বিশ্বের কাছে পরিচয় করিয়ে দিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সন্দেহাতীতভাবে এটি প্রমাণিত যে তিনি সমগ্র জীবনে পরিভ্রমণ করেছেন ১ লক্ষ ২০ হাজার কিলোমিটারেরও অধিক। আজকের যুগে যদি এটিকে হিসাব করা হয়, তাহলে দেখা যায় মোট ৪৪টি দেশের সমান জায়গা অতিক্রম করেছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত