ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:১৫

প্রিন্ট

বেড়েছে চাহিদা

ফুল চাষে ব্যস্ততা

ফুল চাষে ব্যস্ততা
সৈয়দ মেহেদী হাসান

ফেব্রুয়ারি মাস এলেই বাড়ে বিভিন্ন ফুলের চাহিদা। ফুল শুধু পবিত্রতার প্রতীকই নয়, ভালোবাসা-শ্রদ্ধায় এমনকি সুখেরও একমাত্র অনুষঙ্গ।

আমাদের বাংলাদেশের অনেক জায়গায় বাণিজ্যিকভাবে ফুলের চাষ হয়। তেমনি নারায়ণগঞ্জ বন্দর উপজেলার দিগলদি ও সবদিক এলাকায় হচ্ছে ফুলের চাষ।

প্রতিবছর বসন্ত বরণ, ভালোবাসা দিবস, বাংলা ও ইংরেজি নববর্ষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো দিনগুলোতে ফুলের অতিরিক্ত চাহিদা থাকে।

আর এই চাহিদা মেটাতে চেষ্টা করে বন্দর উপজেলার দিগলদি এলাকার ফুল চাষীরা।

বিশেষ করে বন্দর উপজেলার দিঘলী গ্রামের প্রায় ২৫০ কানি (বিঘা) জমিতে ফুল চাষ হচ্ছে গাধা, গ্লাডিয়াস, চেরি, জাপানি, চন্দ্রমল্লিকা, ডালিয়াসহ নানান জাতের ফুল। বেশি লাভ হওয়ায় গ্লাডিওলাস ফুল চাষের দিকে ঝুঁকছেন চাষীরা।

গ্লাডিওলাস ফুল ছাড়াও রজনীগন্ধা, চেরী, গাঁদা, চায়না ফুলের চাষও করছেন তারা।

এখানকার উৎপাদিত ফুল স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হচ্ছে।

এলাকায় ফুলের চাষ বেশি হওয়ায় গ্রামের বেকা র যুবকসহ নারীদের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হয়েছে। মেয়েরা গাঁদা ফুলের মালা গেঁথে বাড়তি আয় করছে।

ফুলের মাঠ ঘুরে দেখা যায়, মাঠ জুড়ে সারি সারি ফুলের গাছ। লাল, হলুদ, বেগুনী আর সাদা রঙের ফুল এবং সবুজ পাতায় মোড়ানো ফুলের অজস্র গাছ। পুরো মাঠ যেন তারার মেলা।

নারায়ণগঞ্জ বন্দর উপজেলার দিগলদি ও সবদিক ফুল চাষী আলি হোসেন গত কয়েক বছর ধরে চাষ করছেন গ্ল্যাডিয়াসসহ বিভিন্ন ধরনের ফুল।

তিনি ফেব্রুয়ারি মাসের ভালোবাসা দিবসসহ বিভিন্ন দিবসের ফুলের চাহিদার কথা মাথায় রেখে এখন বাস্ত সময় পার করছেন। প্রতিদিন তার খেতের ফুল শহরের বিভিন্ন দোকানীরা কিনে নিয়ে যাচ্ছেন। দাম ভালো পাওযায় তিনি খুবই উৎসিত।

আলি হোসেন জানান, আমি অন্য চাষের সাথে এটা চাষ করে দেখলাম ফুল চাষ অধিক লাভজনক।

তিনি বলেন, সারা বছর ফুল চাষ করলেও এই ফেব্রুয়ারি মাসে ফুলের ব্যাপক চাহিদা রয়েছে। আর এই মাসকে কেন্দ্র করে আমরা ফুল গাছের যত্ন নিচ্ছে বেশি বেশি।

তবে সরকারের পক্ষ থেকে আরেকটু সহযোগিতা পেলে আরো একটু ভালো করতে পারবো। এদিকে দর্শনার্থী ও ক্রেতারা সামনের বিশেষ দিনগুলোতে তারা আগে ভাগেই যোগাযোগ করছেন ফুলের দোকান ও ফুল চাষীদের সাথে।

বাংলাদেশ জার্নাল/এইচকে
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত