ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

করোনাভাইরাস যেভাবে ছড়ায়

  স্বাস্থ্য ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৯  
আপডেট :
 ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৪

করোনাভাইরাস যেভাবে ছড়ায়
প্রতীকী ছবি

বিশ্ব জুড়ে করোনার সংক্রমণ ক্রমশ বাড়ছে। ইরান এবং ইটালির পরিস্থিতি সংকটজনক। দক্ষিণ কোরিয়াতেও সংক্রমণ বেড়েই চলেছে। পৃথিবীর দিকে দিকে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

ইটালি, এশিয়া, ইউরোপ এবং মধ্য প্রাচ্যের পর করোনা সংক্রমণের খবর মিলেছে দক্ষিণ অ্যামেরিকা থেকে। ব্রাজিলে একজনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এ দিকে ইটালিতে আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গিয়েছে। ইরানে আরো মৃত্যুর ঘটনা ঘটেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, গোটা পৃথিবীতে এই মুহূর্তে ৮০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত।

এমতাবস্থায় স্বাভাবিকই অনেকের মনে প্রশ্ন আসে করোনাভাইরাস কীভাবে ছড়ায়

করোনাভাইরাস এক ধরনের ভাইরাস যার কারণে শ্বাসকষ্টসহ, ঠাণ্ডাজনিত নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। মিডল ইস্ট রেসপাইরেটরি সিনড্রম বা মার্স এবং সিভিয়ার একুউট রেসপাইরেটরি সিন্ড্রম বা সার্সও করোনাভাইরাস গোত্রের অন্তর্ভুক্ত।

কখন ধরা পড়ে

প্রথমে চীনে ২০০২ সালে বিড়াল থেকে মানবশরীরে এ ভাইরাস (সার্স) সংক্রমণের কথা জানা যায়। পরে ২০১২ সালে মধ্যপ্রাচ্যের সৌদি আরবের উটের শরীর থেকে মানবদেহে এ ধরনের ভাইরাসের (মার্স) সংক্রমণের বিষয়টিও ধরা পড়ে। সর্বশেষ চীনে এটি নতুন রূপে দেখা দিয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে সাধারণত যে লক্ষণগুলো ধরা পড়ে তা হলো শ্বাসকষ্ট, জ্বর ও সর্দিকাশি। পাশাপাশি নিউমোনিয়া, কিডনিতে সমস্যাসহ নানা ধরনের জটিলতা তৈরি হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এ ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। রোগটি একেবারেই নতুন হওয়ায় এখনও এর ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তবে এ ভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট শারীরিক সমস্যায় সাধারণ চিকিৎসাই প্রদান করা হয়ে থাকে। সবচেয়ে জরুরি হলো রোগীর জন্য নিরাপদ পরিবেশ বজায় রাখা।

এই ভাইরাস থেকে দূরে থাকতে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কম আসা, হাত পরিস্কার রাখা, পরিচ্ছন্নতা বজায় রাখা ও নিরাপদ খাবারের উপর জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এছাড়া রোগীর সেবায় নিয়োজিত থাকা স্বাস্থ্যকর্মীরা একটু বেশি ঝুঁকিতে থাকেন। আর তাই তাদেরকে যথাযথভাবে সংক্রমণ নিরোধী বিষয়গুলো মেনে চলতে হবে।

সরকারের করণীয় কী?

এ রোগের বিস্তার ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন দেশের সরকারকে নজরদারি বাড়ানোর কথা বলছে। এ ধরনের ভাইরাসে আক্রান্ত কোনো রোগীর সন্ধান পাওয়া মাত্র তাদেরকে জানাতে বলা হয়েছে। পাশাপাশি জরুরি স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রস্তুত থাকতে পরামর্শ দিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত