ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভালুকের পিত্ত দিয়ে করোনার চিকিত্‍সা সম্ভব!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ১৭:৩৩  
আপডেট :
 ০৫ এপ্রিল ২০২০, ১৯:২৩

ভালুকের পিত্ত দিয়ে করোনার চিকিত্‍সা সম্ভব!

পুরো বিশ্ব এখন করোনা আতঙ্কে ভুগছে। বিশ্বব্যাপী মরণঘাতী এ ভাইরাসে মৃতের সাথে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যায়ও। এ সংকটময় পরিস্থিতিতে চীনের গবেষণা সংস্থাসহ সারা বিশ্বে অন্তত ২৫টি সংস্থা গবেষণা চালিয়ে যাচ্ছে।

এখনো এ মারণ ভাইরাসের কোনো টিকা আবিষ্কার করা যায়নি। যদিও প্রায়ই কোনো না কোনো দেশে করোনার চিকিত্‍সার জন্য ওষুধের প্রাথমিক পর্যায়ের সাফল্য দাবি করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে ভালুকের পিত্ত দিয়ে করোনার চিকিত্‍সা সম্ভব বলে জানিয়েছে চীনের ভেষজ চিকিৎসা-ধারার গবেষকরা। তাদের দাবি, ভালুকের পিত্ত দিয়ে করোনা আক্রান্তদের সারিয়ে তোলা সম্ভব। এই পদ্ধতি কাজে লাগিয়ে করোনা চিকিৎসার সরকারি ছাড়পত্রও পেয়েছেন তারা। ডেইলি মেইল, ইন্ডিপেন্ডেন্টসহ বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর জানায়।

জানা গেছে, চিকিৎসার ক্ষেত্রে ভালুকের পিত্তর ব্যবহারের ইতিহাস প্রায় হাজার বছরের প্রাচীন। ভালুকের শরীরের ক্যাথারচার বসিয়ে এই পিত্ত সংগ্রহ করা হয়। তারপর এই পিত্ত থেকেই বানানো হয় ওষুধ। চীনের এই চিকিৎসা পদ্ধতি নিয়ে এরই মধ্যে বেশ হইচই শুরু হয়ে গেছে বিশ্ব চিকিৎসক-গবেষক মহলে।

বিজ্ঞানীরা বলছেন, ভালুকের পিত্তে থাকা ‘উর্সোডায়োল’ নামের যৌগ মৃতপ্রায় কোষকেও কিছু ক্ষেত্রে সুস্থ করে তুলতে পারে, একথা ঠিক। কিন্তু করোনাভাইরাসের চিকিৎসায় এই ‘উর্সোডায়োল’ নামের যৌগ কতোটা কার্যকর তা নিয়ে এখনো সন্দিহান বিজ্ঞানীরা।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত