ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

করোনায় যেসব গুজবে কান দিবেন না

  ফিচার ডেস্ক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২০, ১৬:০২

করোনায় যেসব গুজবে কান দিবেন না
প্রতীকী ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। আর এর সাথে সাথে বাড়ছে গুজবের পরিমাণও। বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্যভাবে গুজব ছড়াচ্ছে প্রতিনিয়তই।

আর আজকের প্রতিবেদনে থাকছে এমনই কিছু গুজবের তথ্য। যাতে কোনো অবস্থাতেই আমাদের কান দেয়া উচিত নয়।

ফাইভ-জি মোবাইল নেটওয়ার্কে করোনা ছড়ায়?

রেডিও তরঙ্গ বা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে কোন ভাইরাস ছড়ায় না। এমন অনেক দেশেই করোনার সংক্রমণ হয়েছে, যাদের ফাইভ-জি নেটওয়ার্ক নেই।

রোদের তাপ কি করোনা প্রতিরোধ করে?

তাপমাত্রা যত বেশিই হোক না কেনো, যে কোনো তাপমাত্রায় আপনি সংক্রমিত হতে পারেন৷ ২৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা আছে এমন অনেক দেশেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে৷

একবার সংক্রমণ, সারাজীবনের সংক্রমণ?

করোনা আক্রান্ত যে কোনো মানুষ পুরোপুরি সুস্থ হতে পারেন। আপনার লক্ষণ চিনতে হবে এবং সেই বুঝে দ্রুত চিকিৎসা নিতে হবে। আপনার যদি জ্বর, কাশি, শ্বাসকষ্ট থাকে তাহলে ডাক্তারকে ফোন দিন।

১০ সেকেন্ডের নাই ভরসা

অনেকে মনে করেন কোনো ধরনের কষ্ট বা কাশি ছাড়া ১০ সেকেন্ড বা তার বেশি সময় শ্বাস আটকে রাখতে পারলে তার করোনা নেই। এই ধারণা ভুল। করোনা ভাইরাসের খুব সাধারণ একটি লক্ষণ হল শুকনো কাশি, ক্লান্তি এবং জ্বর৷ কারো কারো ক্ষেত্রে ভয়াবহ ধরনের নিউমোনিয়ার লক্ষণ দেখা যায়৷ আপনার উচিত এসব লক্ষণ থাকলে আগে পরীক্ষা করা।

মদে মুক্তি?

বেশি বেশি মদ বা অ্যালকোহল খেলে করোনা প্রতিরোধ হয় না বরং তা আপনার স্বাস্থ্যের জন্য বড় ধরনের ঝুঁকি তৈরি করতে পারে৷

তীব্র শীতে করোনা মরে?

এটা বিশ্বাস করার কোনো কারণ নেই যে তীব্র শীত বা বরফে করোনাভাইরাস টিকে থাকতে পারে না৷ কারণ বাইরের তাপমাত্রা যাই হোক না কেনো আপনার শরীরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

হ্যান্ড ড্রায়ার করোনা মারে?

না৷ হাত শুকানোর যে মেশিন, করোনা ভাইরাসের উপর তার কোন প্রভাব নেই৷ আপনার যা করণীয় তা হল: বার বার সবান পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া৷ এরপর টিসু, তোয়ালা বা গরম ড্রায়ার দিয়ে হাত শুকাতে পারেন।

নিউমোনিয়ার ভ্যাকসিন কি করোনায় কার্যকর?

না৷ নিউমোনিয়ার ভ্যাকসিন যেমন: নিউমোকক্কাল ভ্যাকসিন বা হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি ভ্যাকসিন করোনার ক্ষেত্রে কার্যকর নয়। এই ভাইরাস একেবারে নতুন এবং ভিন্ন ধরনের, যার জন্য চাই আলাদা ভ্যাকসিন৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় গবেষকরা এ বিষয়ে কাজ করছেন।

নাকের ড্রপ কি সংক্রমণ থেকে বাঁচায়?

না৷ এমন কোন তথ্য-প্রমাণ এখনো মেলেনি যে নিয়মিত স্যালাইন পানি দিয়ে নাক পরিষ্কার করলে এই সংক্রমণ প্রতিরোধ করা যায়।

করোনা প্রতিরোধে বিশেষ কোন ওষুধ?

করোনা প্রতিরোধে এখন পর্যন্ত কোন ওষুধ নেই৷ কেবল লক্ষণ অনুযায়ী এ রোগে আক্রান্তদের চিকিৎসা দিচ্ছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকেরা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত