ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৮ মে ২০২০, ১৫:৪৫

প্রিন্ট

জার্মানদের অন্যরকম ‘আলুপ্রীতি’

জার্মানদের অন্যরকম ‘আলুপ্রীতি’
জার্মানদের আলুপ্রীতি। ছবি: সংগৃহীত

Evaly

ফিচার ডেস্ক

বাহারি দেশের মানুষের ভিন্ন ভিন্ন ধরনের খাবার পছন্দ। বাঙালিদের কাছে যেমন ভাত প্রিয় অন্যদের কাছে তা নয়। চাইনিজরা কখনোই মাছ-ভাত খেতে পছন্দ করবে না। কিন্তু জার্মানিদের আলুপ্রীতি রীতিমতো অবাক করে দেয়ার মতো। একেকজন পূর্ণ বয়স্ক জার্মান লোক বছরে প্রায় ৬০ কেজি আলু খায়। আর এর বেশিরভাগই খাওয়া হয় চিপস আকারে। এক হাজার কেজি আলু থেকে ২৫০০ কেজি চিপস তৈরি হয়।

স্যুপ, ফ্রেঞ্চফ্রাই, চিপস সহ নানান উপায়ে আলু খায় জার্মানিরা। গোল গোল আলু দিয়ে তৈরি খাবারগুলো বিভিন্ন আকারের হয়ে থাকে। শুধু সিদ্ধ আলু দিয়ে কিছু খাবার তৈরি করা হয়, আলুর সঙ্গে ময়দা দিয়ে মাখিয়েও তৈরি হয় নানান খাবার। আলু দিয়ে খাবার তৈরির পর তা অনেকগুলো দেখতে গোল আলুর মতই দেখায়।

বিশ্বে বর্তমানে ৫০ হাজারেরও বেশি জাতের আলু উৎপন্ন হয়। রঙ দেখে আলু বাছাই করা না হলেও আলু রান্নার সঠিক পদ্ধতিটি বেছে নিতে হবে। শক্তপোক্ত আলু দিয়ে ভাজি ও সালাদ ভালো হয়। আর ফোলা ফোলা আলুতে পাওয়া যায় ভালো ভর্তা।

জার্মানিদের উপভাষায়ও আলুর অস্তিত্ব পাওয়া যায়। ‘বোবা কৃষক ফ্যাটযুক্ত আলু চাষ করে’- এটি জার্মানির একটি শোক সংগীতের লাইন।

বলিভিয়া এবং পেরুভিয়ান আন্দিজের আলুর জাত ১৬৩০ সালে জর্মানিতে আসে। পার্সিয়ান রাজা দ্বিতীয় ফ্রেডরিক বিশ্বাস করতেন পুষ্টিগুণের পাশাপাশি আলুর অর্থনৈতিক গুরুত্ব রয়েছে। তাই তিনি কৃষকদের আলু ক্ষেত রক্ষায় সৈন্যও মোতায়েন করেছিলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত