ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭ আপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ৩০ আগস্ট ২০২০, ১৬:৪০

প্রিন্ট

বিশ্বের সবচেয়ে প্রবীণ দম্পতির যৌথ বয়স ২১৫

বিশ্বের সবচেয়ে প্রবীণ দম্পতির যৌথ বয়স ২১৫
ছবি: সংগৃহীত
ফিচার ডেস্ক

৭৯ বছর ধরে একসঙ্গে সংসার করে বিশ্বের সবচেয়ে প্রবীণ দম্পতি হিসেবে গিনেজ বুকে নাম লিখিয়েছেন ইকুয়েডরের ১১০ বছর বয়সী নাগরিক জুলিও সিজার মোরা ও তার ১০৫ বছর বয়সী স্ত্রী ওয়াড্রামিনা ম্যাক্লোভিয়া। ১৯৪১ সালে ভালোবেসে বিয়ে করেন এ দম্পতি।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ১৯৪১ সালের ৭ ফেব্রুয়ারি বিবাহ বন্ধনে আবদ্ধ হোন মোরা ও ম্যাক্লোভিয়া। তবে এর আগে কিন্তু তারা বন্ধু ছিল। বোনের বিয়েতে ভগ্নীপতির কাজিনের সঙ্গে বন্ধুত্বের সাত বছর পর বিবাহ বন্ধনে আবদ্ধ হোন তারা। যদিও সেসময় দুই পরিবার থেকে তাদের এ সম্পর্ককে মেনে নেওয়া হয়নি।

জানা যায়, ১৯১০ সালের ১০ মার্চ জন্মগ্রহণ করেন জুলিও সিজার মোরা এবং ১৯১৫ সালের ১৬ অক্টোবর জন্মগ্রহণ করেন ওয়াল্ড্রামিনা। ইকুয়েডরের এই দম্পতির যৌথ বয়স ২১৪ বছর, ৩৫৮ দিন।

ইকুয়েডরের রাজধানী কুইটোতে বসবাস করছেন তারা। এ দম্পতি পেশায় শিক্ষক ছিলেন। তাদের ৪ সন্তান, ১১ জন নাতি-নাতনি রয়েছে। নাতি-নাতনি ও তাদের ঘরের সন্তান মিলিয়ে মোট সদস্য ৩৩ জন।

চলতি বছরের শুরুতে তাদের নাতি-নাতনিরা মূলত প্রথম ভাবেন তাদের দাদা-দাদি সম্ভবত পৃথিবীর প্রবীণ দম্পতি। এরপর জুলিও-ওয়াল্ড্রামিনা দম্পতির কন্যা সিসিলিয়া সমস্ত কাগজপত্র গিনেস কর্তৃপক্ষের কাছে পাঠান। যাচাই-বাছাইয়ের পর আগস্টের মাঝামাঝি সময় গিনেস কর্তৃপক্ষ তাদেরকে বিশ্বের প্রবীণ দম্পতির সার্টিফিকেট দেন।

সিসিলিয়া বলেন, বাবা-মা এখনো শারীরিক-মানসিকভাবে সুস্থ রয়েছেন। কিন্তু মহামারির কারণে পরিবার থেকে বাবা-মা আলাদা ছিলেন। আমাদের বড় পরিবার। এসময় তারা পরিবারকে খুব মিস করেছেন।

গিনেজ বুকের এক বিবৃতিতে ওই দম্পতি জানান, সকল সদস্যদের প্রতি ভালবাসা, পারস্পরিক সম্মান, সততা ও শিক্ষাই পারে একটি পরিবারের সঠিক মূল্যবোধ ধরে রাখতে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত