ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৬

প্রিন্ট

আসছে ডানাওয়ালা জাহাজ, বদলে যাবে ইতিহাস!

আসছে ডানাওয়ালা জাহাজ, বদলে যাবে ইতিহাস!
ছবি: সংগৃহীত
ফিচার ডেস্ক

মানুষের কতো কতো আবিষ্কার। যার কোনো কোনোটি বদলে দিয়েছে বিশ্বের ইতিহাস। আবার কোনো কোনোটি সামনে আসার আগে ছিলো কল্পনাতীত। এবার এমনই এক আবিষ্কারের কথা ভাবছে সুইডেনের এক জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান। তারা সম্প্রতি এক জাহাজের নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে ডানাওয়ালা জাহাজ নির্মাণের কথা ঘোষণা দিয়েছেন।

দ্য ড্রাইভেন’র প্রতিবেদনে জানানো হয়েছে, ৯০ শতাংশ পর্যন্ত কার্বন নিঃসরণ কমাতে সক্ষম হবে এই জাহাজটি। যা জাহাজের নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান ওয়ালেনিয়াস মেরিন’র সঙ্গে যুক্ত হয়ে নির্মিত হবে। এর থাকবে চারটি বিশাল আকৃতির ডানা। এ জাহাজটি আগামী ২০২৪ সাল থেকে আটলান্টিক মহাসাগর দিয়ে চলাচল শুরুর কথা রয়েছে। আর এতে বহন করা যাবে ৬-৭ হাজার গাড়ি!

আরো পড়ুন: ডাইনোসরের পালকে ছিল ডানাওয়ালা উকুন!

ওই প্রতিবেদনে আরো জানানো হয়েছে, ইতিমধ্যে প্রাথমিকভাবে জাহাজটির জন্য ‘ওশেনবার্ড’ এবং ‘দ্য উইন্ড পাওয়ার কার ক্যারিয়ার’ বা ‘ডব্লিউপিসিসি’ নাম নির্বাচিত হয়েছে। আর এর নকশাটি জাহাজের জন্য নতুন যুগের সূচনা করতে যাচ্ছে বলে দাবি করেছে ওয়ালেনিয়াস মেরিন।

ফ্রেইনার জাহাজের তুলনায় নতুন এই জাহাজটি চলাচলে অনেক কম জীবাশ্ম জ্বালানি খরচ হবে। বর্তমানে বিশ্বের প্রায় ৪৫০টি বড় যানবাহন বহনকারী জাহাজ প্রতিদিন প্রায় ৪০ টন জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে।

চলতি বছরের শুরুর দিকে অবশ্য সাগরে ‘ওশেনবার্ড’র ছোট্ট একটি মডেল সফলভাবে চলাচল করেছে। সবকিছু ঠিক থাকলে আগামী ২০২৪ সালেই সাগরে নামবে নতুন প্রযুক্তির পূর্ণাঙ্গ জাহাজটি। আর এক দৈর্ঘ্য প্রায় ৬৫৬ ফুট এবং ১৩১ ফুট প্রস্থ। এর পূর্ণ উচ্চতা সুবিশাল প্রসারিত পালসহ হবে ৩২৮ ফুট। আর এটি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু জাহাজ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত