ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

উড়ন্ত ডাক্তার!

  ফিচার ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২০, ১২:৫৯  
আপডেট :
 ০৭ অক্টোবর ২০২০, ১৩:১১

উড়ন্ত ডাক্তার!

ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের এক গ্রামে পাহাড় থেকে পড়ে মারাত্মক আহত হয় ১০ বছরের একটি মেয়ে। তাৎক্ষণিক চিকিৎসা দরকার। এ খবর পান প্রযুক্তিবিদ রিচার্ড ব্রাউনিং। কিন্তু কী উপায়ে দ্রুত পৌঁছানো যায় আহত মেয়েটির কাছে?

একটি বিশেষ স্যুট গায়ে দেন ব্রাউনিং। বৈদ্যুতিক এ স্যুটটির সুইচ চালু করার সাথে সাথে উঁচু পর্বতের উপর দিয়ে ঠিক ৯০ সেকেন্ডে ডাক্তারসহ গন্তব্যে পৌঁছান তিনি।

অনেকেই হয়তো ভাবছেন হলিউডের কোনো মুভির গল্প এটি। না, আসলে এটি যুক্তরাজ্যের গ্র্যাভেটি ইন্ডাস্ট্রি নামে একটি প্রযুক্তি কোম্পানির উদ্যোগ। কোম্পানিটি ডাক্তারদের জন্য আবিষ্কার করেছে এমন জেট স্যুট। পাহাড়ি বা প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসা পৌঁছে দিতেই তাদের এ উদ্যোগ। আহত বা অসুস্থ রোগীর কাছে দ্রুত ডাক্তার পৌঁছালে রোগীর সেরে ওঠার সম্ভাবনা বেড়ে যায়।

গ্র্যাভেটি ইন্ডাস্ট্রির উদ্যোগটির কার্যকারিতা যাচাই করতে প্রথমবারের মতো পাহাড় থেকে পড়ে যাওয়া মেয়েটির চিকিৎসা দিতে যান প্যারামেডিকেরা। রোগীর কাছে দ্রুত পৌঁছাতে জেট স্যুটটি অনেক কার্যকর। এটি জীবন বাঁচাতে সাহায্য করবে, বলেন হেলিকপ্টার প্যারামেডিক অ্যান্ডি লসন।

স্যুটটি ঘণ্টায় ৫১ কিলোমিটার বেগে ১২ হাজার ফুট ওপর দিয়ে উড়তে পারে বলে জানায় প্রতিষ্ঠানটি।

ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের লেক ডিসট্রিক্ট অঞ্চল হাইকারদের খুব প্রিয়। এ কারণে প্রচুর হাইকার যান সেখানে এবং প্রায়ই দুর্ঘটনাও ঘটে।

অসুস্থ ব্যক্তিকে দ্রুত চিকিৎসকের কাছে বা চিকিৎসককে রোগীর কাছে নিতে হয়। কিন্তু প্রত্যন্ত অঞ্চলে এ কাজটি অনেক কঠিন। একটা দারুণ উপায় পেয়েছেন ইংল্যান্ডের প্যারামেডিকরা।

পর্বতবেষ্টিত এ অঞ্চলে ভবিষ্যতে ডাক্তাররা জেট স্যুট পরে দুর্গম পথ পাড়ি দিয়ে কম সময়ে রোগীর কাছে পৌঁছবেন। সূত্র: ডয়চে ভেলে

আরো পড়ুন: ‘নিউ নর্মালে’ সুন্দর এক গ্রামে

শ্বেতশুভ্র কাশফুলের অপরূপ সৌন্দর্যে মির্জাপুর

ঘরে থাকুক সবুজের ছোঁয়া

পুরুষের হার্ট অ্যাটাকের নেপথ্যে সুন্দরী মেয়ে!

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত