ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২০, ১৭:৪৩

প্রিন্ট

করোনায় যেখানে মৃত্যুর চেয়ে আত্মহত্যা বেশি

করোনায় যেখানে মৃত্যুর চেয়ে আত্মহত্যা বেশি
প্রতীকী ছবি

ফিচার ডেস্ক

মহামারি করোনাভাইরাসের দিনগুলোতে জাপানে মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। বছরব্যাপী চলা মহামারিতে যত মানুষ দেশটিতে মারা গেছেন, তার চেয়ে বেশি মানুষ গত এক মাসে আত্মঘাতী হয়েছেন।

জাপানের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের অক্টোবর মাসের তুলনায় এ বছরের অক্টোবর মাসে দেশটিতে আত্মহত্যায় বেশি মানুষ মারা গেছেন। জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সির তথ্য অনুযায়ী, গত অক্টোবরে জাপানে আত্মহত্যা বেড়ে ২ হাজার ১৫৩ জনে পৌঁছেছে।

জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সিকে উদ্ধৃত করে সিএনএন এবং ফক্স নিউজকে জানিয়েছে, শুধুমাত্র অক্টোবরে ২ হাজার ১৫৩ জন আত্মহত্যা করেছেন। আর চলতি বছরে নিজেকে শেষ করে দেয়া মোট মানুষের সংখ্যা এখন ১৭ হাজারের বেশি!

এই তুলনায় নভেল করোনাভাইরাসে ‘অনেক কম’ মানুষ মারা গেছেন। চীন থেকে ছড়িয়ে পড়া রোগে দেশটিতে এখন পর্যন্ত ২ হাজার মানুষের প্রাণ গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ লকডাউনের সময় পরিবার থেকে দূরে থাকতে থাকতে অনেকেই হতাশায় ডুবে যাচ্ছেন। এর ভেতর যোগ হচ্ছে অর্থনৈতিক চিন্তা। গ্রাস করছে বেকারত্বও।

‘আমাদের গুরুত্বের সঙ্গে বাস্তবতার মুখোমুখি হওয়া প্রয়োজন’, মন্তব্য করে জাপান সরকারের প্রধান মুখপাত্র ক্যাটসুনোবু কাটো। গত সপ্তাহে তিনি বলেন, ‘আত্মহত্যা থেকে মানুষকে বিরত রাখতে আমরা হটলাইন চালু করছি। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে।’

জাপানে ঐতিহাসিকভাবে আত্মহত্যার প্রবণতা অন্য দেশের চেয়ে বেশি। করোনার আগের কয়েক বছরে সেটি কিছুটা কমেছিল। আত্মহত্যা প্রতিরোধের জন্য জাপান সরকারের বিশেষ তহবিল আছে। সেটি এখন ১০ মিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ২৪ মিলিয়ন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনআর/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত