ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

মহামারিতে ঘরে থাকতে বলেছেন মহানবি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২১, ১৩:২৫

মহামারিতে ঘরে থাকতে বলেছেন মহানবি
সংগৃহীত ছবি

মহামারি করোনার থাবায় ভয়াবহ বিপর্যস্ত পরিস্থিতিতে বিশ্ব। এই সঙ্কটময় পরিস্থিতি থেকে বাঁচতে সংক্রমিত এলাকায় যাওয়া থেকে বিরত থাকা বা ঘরে অবস্থান করার বিকল্প নেই। দেড় হাজার বছর আগেও বিশ্বনবি হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহামারির সময় ঘরে ও নিজ নিজ অঞ্চলে অবস্থানের কথা বলেছেন। এর বিশেষ ফজিলতও বর্ণনা করেছেন।

বিশিষ্ট সাহাবি হজরত আব্দুর রহমান ইবনে আউফ রাদিয়াল্লাহু আনহু খলিফা হজরত ওমর রাদিয়াল্লাহু আনহুকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি হাদিস শোনালেন। আর তা হলো- ‘তোমরা যখন কোনো এলাকায় মহামারি (প্লেগের) বিস্তারের কথা শুনো, তখন সেখানে প্রবেশ করো না। আর যদি কোনো এলাকায় এর প্রাদুর্ভাব নেমে আসে, আর তোমরা সেখানে থাকো, তাহলে সেখান থেকে বেরিয়ে (অন্য) কোথাও যেও না।’ (বুখারি)

পক্ষান্তরে যারা মহামারির সময় ঘরে কিংবা নিজ নিজ এলাকায় (কোয়ারেন্টাইন) অবস্থান করে। তাদের জন্যও রয়েছে সুসংবাদ। হাদিসের বিখ্যাত গ্রন্থ মুসনাদে আহমদ এর বর্ণনায় তা এভাবে ওঠে এসেছে- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোনো ব্যক্তি যদি মহামারি আক্রান্ত এলাকায় অবস্থান করে। আর নিজ বাড়িতে ধৈর্য সহকারে সাওয়াবের নিয়তে এ বিশ্বাস নিয়ে (ঘরে/কোয়ারেন্টাইনে) অবস্থান করে যে, আল্লাহ তাআলা তাকদিরে যা চূড়ান্ত করে রেখেছেন, তার বাইরে কোনো কিছু তাকে আক্রান্ত করবে না, তাহলে তার জন্য রয়েছে একজন শহিদের সমান সাওয়াব।’ (মুসনাদে আহমদ)

  • সর্বশেষ
  • পঠিত