ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

বিশ্বের সবচেয়ে ছোট ন্যাশনাল পার্ক ‘মোয়েনা দ্বীপ’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ১৫:১৫

বিশ্বের সবচেয়ে ছোট ন্যাশনাল পার্ক ‘মোয়েনা দ্বীপ’
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

বিশ্বের সবচেয়ে ছোট ন্যাশনাল পার্ক ‘মোয়েনা দ্বীপ’। পূর্ব আফ্রিকায় ভারত মহাসাগর উপকূলের দীপপুঞ্জ সেশেলেস-এ থাকা ১১৫টি দ্বীপের মধ্যে এটি একটি। দ্বীপটি লম্বায় মাত্র ৪০০ মিটার এবং প্রস্থে ৩০০ মিটার। এর উপকূলরেখা দুই কিলোমিটার দীর্ঘ। সূত্র বিবিসি।

দ্বীপটির মালিক গত শতাব্দীর ষাটের দশকে পূর্ব আফ্রিকার একটি দেশের এক বড় পত্রিকায় কাজ করা ব্রিটিশ সাংবাদিক ব্রেন্ডন গ্রিমশ। ৮০০ পাউন্ড দিয়ে দ্বীপটি কেনেন তিনি। দ্বীপটিতে রয়েছে অসংখ্য গাছ। এছাড়াও রয়েছে প্রায় ৫০টি বড় জাতের কচ্ছপ।

জানা গেছে, একসময় একের পর এক আফ্রিকার দেশ যখন স্বাধীন হতে লাগল। স্থানীয়দের কাছে আগে-পরে চাকরি খোয়াবেন এই ভয়ে গ্রিমশ পত্রিকার চাকরি ছেড়ে জীবনের নতুন একটি গন্তব্য ঠিক করতে চাইলেন। এর মধ্যে ১৯৬২ সালে তিনি সেশেলস গিয়েছিলেন ছুটি কাটাতে। ঘটনাক্রমে স্থানীয় এক ব্যক্তি তাকে একটি আস্ত দ্বীপ কেনার প্রস্তাব দেন। সেসময় তিনি দ্বীপটি কিনে নেন এই সাংবাদিক।

গ্রিমশ প্রথম থেকেই ভেবেছিলেন, তিনি ক্ষুদ্র ওই দ্বীপটিকে ‘অতি উন্নয়নের’ হাত থেকে বাঁচাবেন। দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্য অক্ষুণ্ন রাখার চেষ্টা চালান তিনি। সফলও হয়েছেন অনেকটা।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত