ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে

বিশ্বের বিচিত্র কিছু খেলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২২, ১৪:৩৩  
আপডেট :
 ২৩ জুন ২০২২, ১৪:৪৫

বিশ্বের বিচিত্র কিছু খেলা
আন্তর্জাতিক ডেস্ক

খেলা দেখে কিংবা খেলায় অংশ নিয়ে মানুষ আনন্দ-বিনোদন পায়। অদ্ভুত খেলাগুলোও আপনাকে হাসাবে, আনন্দ দেবে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন থেকে বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য এসব তুলে ধরা হলো।

কাদায় ডুবে গোল বাঁচানো: কাদার ভেতর পা ডুবিয়ে দাঁড়িয়ে আছেন গোলকিপার। প্রশ্ন হলো এই গোলকিপার কী পারবেন উঁচু হয়ে আসা বল ঠেকাতে। মনে হয় পারবেন না। কারণ এই খেলার নিয়ম হলো গোলকিপারকে কাদার নিচে পা ডুবিয়ে দাঁড়াতে হবে। এমনভাবে থাকতে হয় যে, পা বের করে আনা মুশকিল। এই খেলাটি প্রথম ফিনল্যান্ডে আবিষ্কৃত হয়। ২০০০ সাল থেকে সে দেশে এই খেলার আন্তর্জাতিক প্রতিযোগিতাও হচ্ছে।

পনিরের জন্য পাহাড় থেকে ঝাঁপ: পাহাড়ের উপর থেকে পনির ফেলা হয়৷ আর তা ধরতে ঝাঁপিয়ে পড়েন খেলোয়াড়েরা। গত ২০০ বছর ধরে যুক্তরাজ্যের কুপার হিলে প্রতিবছর ওই খেলার আয়োজন হয়ে আসছে। পনিরটি পাহাড়ের নিচে পড়ে যাওয়ার আগেই ধরে ফেলতে হবে যা প্রায় অসম্ভব। জীবনের ঝুঁকি নিয়েই খেলায় অংশ নেন তারা।

আগে পিঠ ঠেকাও: এ খেলাটি হলো স্প্ল্যাশ ডাইভিং। পানিতে ঝাঁপ দেয়ার ব্যায়ামের মতোই। তবে শর্ত হলো প্রথমে পিঠকে পানিতে ঠেকাতে হবে। ২০০৬ সাল থেকে এই খেলার আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন হচ্ছে।

বুটজুতা ছুড়ে মারা: এই খেলাটি খুব সহজ, তবে একটু অদ্ভুত৷ খেলাটির নাম ওয়েলি টস৷ নিয়ম হলো, ওয়েলিংটন বুট হাতে নিয়ে তা ছুড়ে মারতে হবে। যে বেশি দূরে ছুড়ে মারতে পারবেন তিনিই বিজয়ী।

বউকে নিয়ে কে আগে: বউয়ের হাত ধরে নয়, এই খেলায় দৌড়াতে হবে বউকে কাঁধে নিয়ে৷ আর দৌড়ানোর সময় বেশ কিছু বাঁধাও অতিক্রম করতে হবে। বউয়ের বয়স হতে হবে ন্যূনতম ১৭ বছর আর ওজন ৪৯ কেজি। তবে মজার বিষয় হলো, খেলার নিজের বউ নিয়ে দৌঁড়াতে হবে এমন কোনো কথা নেই। যেমন আপনি চাইলে আপনার প্রতিবেশীর বউকে কাঁধে নিয়েও দৌড় শুরু করতে পারেন।

কোনো নিয়মকানুন নেই যে ফুটবল খেলার: ইংল্যান্ডে আসবোর্ন গ্রামে অনুষ্ঠিত হয় এই খেলা। গ্রামের মাঝখানে একটি সরু নদী রয়েছে। খেলা শুরু হবে এখান থেকে। যে যেভাবে পারেবেন বল নিয়ে ছুটবেন। নিয়ম বলতে শুধু, আপনার আঘাতে যেন কেউ নিহত না হন সেটা নিশ্চিত করতে হবে।

ময়লার ঝুড়ি নিয়ে দৌড়: বউ নিয়ে দৌড়ের খেলার মতোই আরেকটি মজার খেলা আছে৷ তা হলো ময়লার ঝুড়ি নিয়ে দৌড় প্রতিযোগিতা। নিয়ম হলো, ঝুড়িতে কোনো ময়লা থাকতে পারবে না এবং কোনো দুর্গন্ধও যেন না থাকে তা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত