ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মরমী সাধক পাঞ্জু শাহের জন্মদিন আজ

  মাহফুজুর রহমান

প্রকাশ : ১২ আগস্ট ২০২২, ১৭:১১  
আপডেট :
 ১২ আগস্ট ২০২২, ১৭:৩০

মরমী সাধক পাঞ্জু শাহের জন্মদিন আজ
ছবি: সংগৃহীত

ঝিনাইদহের কৃতি সন্তান মরমী সাধক পাঞ্জু শাহের জন্মদিন আজ। ১৮৫১ সালে (বাংলা ১২৫৮) জেলার শৈলকুপায় আজকের এই দিনে জন্মগ্রহণ করেন। তার বাবা খাদেম আলী খোন্দকার, মা জোহরা বেগম। খাদেম আলী খোন্দকার তার বাবার মৃত্যুর পর জমিদারি পান।

পাঞ্জু শাহ পারিবারিক নিয়মানুযায়ী বাড়িতে গৃহশিক্ষকের কাছে আরবি ও ফারসি ভাষায় শিক্ষাগ্রহণ করেন। অতঃপর মহর আলী বিশ্বাসের কাছে গোপনে বাংলা ভাষা শেখেন তিনি।

শৈশবকাল থেকেই তিনি মরমীবাদের প্রতি আকৃষ্ট হলেও বাবার ভয়ে তিনি তা প্রকাশ করতেন না। বাবার মৃত্যুর পরই তিনি প্রকাশ্যে হরিণাকুন্ডু উপজেলার হরিশপুরের মরমী সাধকদের কাছে যাতায়াত শুরু করেন। তিনি মরমীবাদের প্রতি আকৃষ্ট হয়ে হিরাজতুল্লাহ খন্দকারের কাছে দীক্ষা নিয়ে মরমী সাধনায় ব্রতী হন।

এ সময়ে তিনি প্রচুর আধ্যাত্মিক সঙ্গীত রচনা করেন যা সারা বাংলায় ছড়িয়ে পড়ে। এছাড়াও তিনি ‘ছহি ইস্কি ছাদেকী গওহোর’ নামে একটি কাব্যগ্রন্থ রচনা করেন। এ কাব্য তার শ্রেষ্ঠ সাহিত্য কীর্তি হিসেবে বিবেচিত।

পাঞ্জু শাহ ১৩২১ বঙ্গাব্দের ২৮ শ্রাবণ (১৯১৪ খ্রিষ্টাব্দ) হরিশপুরে মৃত্যুবরণ করেন। হরিণাকুন্ডু উপজেলার হরিশপুর গ্রামে তার মাজার অবস্থিত। একতলা মাজার ভবনটি উত্তর-দক্ষিণ লম্বা। ভেতরে তিনটি কবর রয়েছে। দু'পাশে দুই স্ত্রী চন্দন নেছা ও পাঁচি নেছার কবর। বছরে তিন বার তার অনুসারীরা সাহিত্য সম্মেলন করে থাকেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত