ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

১৩০০ বছরের পুরোনো নেকলেস মিললো কবরস্থানে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৪৪  
আপডেট :
 ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৫০

১৩০০ বছরের পুরোনো নেকলেস মিললো কবরস্থানে
নেকলেস। ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

প্রায় ১ হাজার ৩০০ বছরের পুরোনো একটি নেকলেস পাওয়া গেছে ইংল্যান্ডের নর্দাম্পটনের এক কবরস্থানে। একইসাথে সেখান থেকে কারুকার্যখচিত দুটি পাত্র এবং একটি থালাও পাওয়া গেছে।

অ্যাংলো সেক্সন যুগের কবরস্থানটিতে সুউচ্চ ভবন তৈরির জন্য মাটি খোঁড়ার সময় বেরিয়ে আসে এই অলংকারটি। যা সোনা এবং মূল্যবান পাথর দিয়ে তৈরি।

যুক্তরাজ্যের মিউজিয়াম অব লন্ডন এক বিবৃতিতে প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, নেকলেসটি ৬৩০-৬৭০ খ্রিস্টাব্দের মধ্যে তৈরি করা হয়েছিলো। তাদের মতে, এখন পর্যন্ত যুক্তরাজ্যে পাওয়া পুরোনো নেকলেসগুলোর মধ্যে এটি সবচেয়ে দামি। রোমান মুদ্রা, সোনা, গার্নেট, কাঁচ, মূল্যবান পাথরের অন্তত ৩০টি দুল এবং পুঁতি ব্যবহার করে এটি তৈরি করা হয়েছিলো। নেকলেসটির সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো চারকোণা বিশিষ্ট একটি দুল। এটি তৈরি হয়েছে লাল রঙের গার্নেট এবং সোনা দিয়ে।

মিউজিয়াম অব লন্ডন আরও জানিয়েছে, প্রত্নতত্ত্ববিদরা ধারণা করছেন, যে কবরস্থান থেকে নেকলেসটি পাওয়া গেছে সেটি ধনী নারীদের ছিলো অথবা রাজকীয় কবরস্থান ছিলো। সেখান থেকে কারুকার্যখচিত দুটি পাত্র এবং একটি থালাও পাওয়া গেছে।

মহামূল্যবান এ নেকলেসটি পাওয়ার ব্যাপারে মিউজিয়াম অব লন্ডনের সাইট সুপারভাইজার লেভান্তে-বেনস বালাজেস বলেছেন, ‘যখন মাটির ভেতরে সোনার প্রথম ঝলকটি দেখা যায়, আমরা বুঝতে পেরেছিলাম এটি বিশেষ কিছু হবে। কিন্তু এটি কতটা বিশেষ সেটি বুঝিনি।’

তিনি জানিয়েছেন, এই নেকলেসটি খুব সম্ভবত কোনো খ্রিস্টান নারী দলপতির ছিলো। কারণ এটিতে ক্রস চিহ্ন পাওয়া গেছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত