ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অতি মূল্যবান জাফরানের ভেষজ গুণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১৬:৫৮  
আপডেট :
 ১৮ মার্চ ২০২৩, ১৬:৫৫

অতি মূল্যবান জাফরানের ভেষজ গুণ
জাফরান। ফাইল ছবি

অতিমূল্যবান পণ্য হিসেবে জাফরান প্রাচীনকাল থেকেই সমাদৃত। স্যাফরন বা জাফরান সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে। অনেকে ব্যবহারও করেন। কিন্তু এটি খুবই ব্যয়বহুল যে সবার পক্ষে ব্যবহার করা সম্ভব হয়ে ওঠে না। কিন্তু অল্প পরিমাণ জাফরান ব্যবহার করেই এর উপকারিতা পাওয়া যায় তাই সেই দিক চিন্তা করলে অনেকটাই সাশ্রয়ী।

১. জাফরান কি?

ইংরেজিতে Saffron বা জাফরান একটি মশলা জাতীয় উদ্ভিদ। যা কিনা বিশ্বের সবচেয়ে মুল্যবান মশলাগুলোর মধ্যে অন্যতম। যা মূলত জাফরান ক্রোকাস নামে পরিচিত। জাফরান মূলত খাবারে মধ্যে বিশেষ করে বিরিয়ানি ও প্রসাধনীতে ব্যবহার করা হয়। এছাড়াও বিভিন্ন রোগ নিরাময়েও জাফরানের বিশেষ গুনাগুন রয়েছে। জাফরান কিন্তু ফুল থেকে ফল হয় না। বিশেষ পদ্ধতিতে জাফরান চাষ করা হয়। এখানে চাষ পদ্ধতি নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করবো।

জাফরান অর্থ কি?

ইংরেজিতে Saffron বা জাফরান এর বাংলা অর্থ-দুটি নদী। মূলত আরবি ভাষা থেকে এর উৎপত্তি এর বৈজ্ঞানিক নাম CrocusSativus . অনেকের কাছে জাফরান কুমকুম নামেও পরিচিত।

জাফরানের উৎপত্তিস্থল

জাফরানের সঠিক উৎপত্তিস্থল নিয়ে অনেক মতভেদ রয়েছে। অনেকের মতে এর উৎপত্তিস্থল ইরান। তবে গ্রিস এবং মেসোপটেমিয়াতেও জাফরানের দেখা মিলে। এছাড়াও মরক্কো, ইটালি, ক্যানাডা, উত্তর আফ্রিকা, কাশ্মীর, আফগানিস্তান, উত্তর আমেরিকা এবং ওশেনিয়া অঞ্চলের জাফারানের চাষাবাদ হয়ে থাকে। পৃথিবীর মোট জাফরানের ৯০ শতাংশই ইরান থেকে সরবরাহ করা হয়ে থাকে।

দাম

জাফরান মহা-মুল্যবান এই মশলার নাম যেমন দামেও তেমন। প্রতি কেজি জাফরানের দাম প্রায় ৫০০০ মার্কিন ডলার এর মত। এটি পৃথিবীর সব থেকে দামি মশলা। সারা বিশ্বে জাফরান পরিচিত।

উপকারিতা

জাফরানের যেমন দাম তেমনি এর উপকারিতা। এই মশলাটির রয়েছে বহুমাত্রিক গুণাবলি ও উপকারিতা। এক নজরে জাফরানের উপকারিতাগুলো জেনে নেওয়া যাক

মুল্যবান এই মশলাটিতে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাঙ্গানিজ, কপার, আয়রন, ভিটামিন সি সহ ১৫০ টি উপাদান যা কিনা মানব শরীরের অনেক উপকারে আসে।

জাফরানে রয়েছে ক্রোসিন যা কিনা শুধুমাত্র খাবারের রংই পরিবর্তন করে না। এই ক্রোসিন মানব শরীরের বিভিন্ন ধরনের ক্যান্সারের কোষ যেমন- ওভারিয়ান, কাসিনোমা, লিউকেময়া প্রভৃতি ধবংস করতে সহয়তা করে থাকে। আর জাফরানে এক প্রকার ক্যারোটিন থাকে যা কে ক্রোসিন বলা হয়ে থাকে।

স্মৃতিশক্তি

স্মৃতিশক্তি বৃদ্ধিতে জাফরানের রয়েছে দারুন কার্যকরিতা। সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে জাফরান মানুষের স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করে। আর অনেক আগে থেকেই স্মৃতিশক্তি এবং পারকিনসন হাড়িয়ে যাওয়া লোকদের চিকিৎসায় জাপানে জাফরান ব্যবহারের প্রচলন রয়েছে।স্মৃতিশক্তি বাড়াতে জাফরান এর বিশ্বজোড়া খ্যাতি রয়ছে। সূত্র: লিংকডইন

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত