ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

স্ত্রী হরমোন ভারসাম্য রাখার সহজ উপায়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২৩, ১৬:১৮  
আপডেট :
 ০৫ জুলাই ২০২৩, ১৬:৩৫

স্ত্রী হরমোন ভারসাম্য রাখার সহজ উপায়

হরমোন এক ধরনের জৈব-রাসায়নিক তরল যা শরীরের কোনো কোষ বা গ্রন্থি থেকে শরীরের একটি নির্দিষ্ট অংশে নিঃসরিত হয়ে রক্তরস বা ব্যাপন প্রক্রিয়ায় উৎপত্তিস্থল থেকে দূরে বাহিত হয়ে দেহের বিভিন্ন বিপাকীয় ক্রিয়া নিয়ন্ত্রণ করে এবং ক্রিয়ার পর ধ্বংস প্রাপ্ত হয়। কিছু কিছু হরমোনের মাত্রা নারী ও পুরুষদের দেহে ভিন্ন। শুধু শরীর নয়, স্ত্রী হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে গেলে ভালো থাকে না মনও। সমস্যা খুব বেড়ে গেলে চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া কোনো উপায় থাকে না। অল্প থাকলে, স্ত্রী হরমোনের ভারসাম্যের সমস্যায় নিয়মমত খাওয়াদাওয়া কিংবা জীবনযাত্রার পরিবর্তনে অনেক উপকারে আসতে পারে।

১। খাদ্যতালিকার শুরুতেই রাখতে অল্প পরিমাণ স্নেহ পদার্থ । সকালের খাবারের সঙ্গে নিয়মিত খেতে পারেন ঘি, নারকেল তেল কিংবা অর্গ্যানিক বাটার। বিশেষ করে যারা সকালে ফল খেতে পারেন না, তাদের ক্ষেত্রে এই কৌশল কমাতে পারে হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার সমস্যা।

২। ঋতুচক্রের প্রথমার্ধে নারীদেহে ইস্ট্রোজেন ও দ্বিতীয়ার্ধে প্রজেস্টেরনের ক্ষরণ বাড়ে। ঋতুচক্রের প্রথম অর্ধে তিসি ও কুমড়োর বীজ এবং দ্বিতীয় অর্ধে খেতে পারেন সূর্যমুখী বীজ ও তিল। এতে দুই হরমোনই নিয়ন্ত্রণে থাকে।

৩। পেট ভালো না থাকলে পুষ্টির সমস্যা হতে পারে। আর পুষ্টির সমস্যা থাকলে যাই খান না কেন, শরীরের উন্নতি হওয়ার আশা কম। পেট ভাল না থাকলে তার প্রভাব পড়ে হরমোনের ভারসাম্যের উপরেও। তাই তেল-মশলার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা ও পুষ্টিকর খাবার খাওয়ার দিকে নজর দেওয়াই বাঞ্ছনীয়।

৪। অনেকেই এখন শরীর ভাল রাখতে বিভিন্ন ধরনের সাপ্লিমেন্ট খান। বিশেষ করে হরমোনের সমস্যায় ওমেগা-৩ সাপ্লিমেন্ট খাওয়ার চল এখন অনেকটাই বেড়েছে। এই ধরনের সাপ্লিমেন্ট খেলে ইপিএ ও ডিএইচএ-এর মতো উপাদানগুলির মাত্রা কতটা হওয়া উচিত, তা জেনে নিতে হবে চিকিৎসকের সঙ্গে কথা বলে।

৫। মনের অবস্থার সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত হরমোন। দীর্ঘস্থায়ী মানসিক অবসাদ যৌন হরমোনের ভারসাম্য বিগড়ে দেয়। অনেক সময় মানসিক স্বাস্থ্যের অবনতি হলে দেখা দেয় ঘুমের সমস্যা। এতে শুধু স্ত্রী হরমোন নয়, দেখা দিতে পারে অন্যান্য হরমোনের সমস্যাও। তাই মন কেমনের দিকেও নজর রাখা খুব জরুরি।

আরো পড়ুন: থাইরয়েডে ভুগছেন? রাতে ঘুমোতে যাওয়ার আগে যে খাবারগুলি খাবেন

বাংলাদেশ জার্নাল/এএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত