ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ডেঙ্গু হলেই দ্রুত করতে হবে যে কাজগুলো

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ জুলাই ২০২৩, ১৬:২৭  
আপডেট :
 ১১ জুলাই ২০২৩, ১৭:১৭

ডেঙ্গু হলেই দ্রুত করতে হবে যে কাজগুলো
প্রতীকী ছবি

এডিস মশার কামড়ে দেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়তে শুরু করেছে। সাধারণত বর্ষাকালে এডিস মশার সংখ্যা বাড়তে শুরু করে। বাড়ির আশেপাশে ও রাস্তায় জমে থাকা বর্ষার পানির কারণেই এমন সংকটময় পরিস্থিতির সম্মুখীন হতে হয় প্রতিবছরই। তাই আসুন জেনে নিই ডেঙ্গু হলেই দ্রুত করণীয় কিছু পদক্ষেপ। কোনো কারণে বাড়ির কোনো সদস্য ডেঙ্গু আক্রান্ত হলে ভাইরাসজনিত এ জ্বরে কী করবেন অনেকেই ভেবে পান না। এ সময় আতঙ্কিত না হয়ে বরং পরিবারের সদস্যদের সুরক্ষা নিশ্চিতে কিছু বিষয় লক্ষ্য রাখুন।

ডেঙ্গু রোগীর ক্ষেত্রে করণীয়

বাড়িতে ডেঙ্গু রোগীকে পরিপূর্ণ বিশ্রামে রাখুন। বেশি বেশি তরলজাতীয় খাবার যেমন ডাবের পানি, লেবুর শরবত, ফলের জুস এবং খাবার স্যালাইন খেতে দিন। ডেঙ্গু জ্বরে প্যারাসিটামল খাওয়ান। তবে লিভার, হার্ট এবং কিডনি সংক্রান্ত জটিলতা দেখা দিলে প্যারাসিটামল ওষুধ খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ডেঙ্গু জ্বরে শরীরে ব্যথা অনুভব হলে সেক্ষেত্রে অ্যাসপিরিন, ক্লোফেনাক, আইবুপ্রোফেন জাতীয় ওষুধ খাওয়াবেন না। চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু জ্বরে এমন ওষুধ গ্রহণে রক্তক্ষরণের শঙ্কা থাকে।

বাড়িতে ডেঙ্গু মশা নিধনের উপায়

বাড়ির আশেপাশে জমে থাকা পানি পরিষ্কার করুন। ছাদ ও টবের জমে থাকা পানি ফেলে দিন। ফ্রিজ কিংবা এসি থেকে পানি ঝরলে তা দ্রুত পরিষ্কার করুন। বাথরুমের বালতিতে ধরে রাখা পরিষ্কার পানিতে ঢাকনা ব্যবহার করুন। অপরিচ্ছন্ন ও ডেঙ্গু থাকতে পারে এমন স্থানে কেরাসিন তেল ছিটিয়ে মশার আবাসস্থল ধ্বংস করুন।

আরো পড়ুন: ভয়ঙ্কর এডিস মশার অজানা তথ্য

বাংলাদেশ জার্নাল/এএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত