ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

মারা গেলেন ১০৪ বছরে স্কাই ডাইভ করে বিশ্ব রেকর্ড গড়া নারী

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ১১:৫৬  
আপডেট :
 ১২ অক্টোবর ২০২৩, ১২:০৪

মারা গেলেন ১০৪ বছরে স্কাই ডাইভ করে বিশ্ব রেকর্ড গড়া নারী
১০৪ বছরে স্কাই ডাইভ বিশ্ব রেকর্ড গড়া করা নারী ডরোথি হফনার। ছবি: সংগৃহীত

বিশ্ব রেকর্ড গড়ার আট দিন পর মারা গেলেন ১০৪ বছরে স্কাই ডাইভ করা নারী ডরোথি হফনার। তিনি যুক্তরাষ্ট্রের শিকাগোর বাসিন্দা। সোমবার (৯ অক্টোবর) নিজ বাসায় ঘুমের মধ্যে মারা যান তিনি। এর আগে গত ১ অক্টোবর ইলিনয় অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলে সাড়ে ১৩ হাজার ফুট ওপর থেকে ঝাঁপ দিয়েছিলেন এই ডেয়ারডেভিল।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ঘনিষ্ঠ বন্ধু জো কনেন্ট জানান, কোনো বিশ্ব রেকর্ড গড়ার ইচ্ছায় নয়, শুধু খেয়ালের বশেই আকাশ থেকে ঝাঁপ দিয়েছিলেন ডরোথি। তবে সফলভাবে অবতরণের পর গিনেস বুক অব ওয়ার্ল্ডে নথিভুক্ত হওয়ার জন্য একটি আবেদনও করেছেন। অবশেষে আট দিনের মাথায় ঘুমের মধ্যেই মারা গেছেন তিনি।

কনেন্ট বলেন, তিনি এমন কেউ ছিলেন না যিনি বিকেলেই ঘুমিয়ে যাবেন কিংবা কোনো কাজ, ডিনার বা অন্য কোনো কিছুতে দেরিতে উপস্থিত হবেন। সবখানেই তিনি ছিলেন স্বতঃস্ফূর্ত।

১৯১৮ সালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে জন্মগ্রহণ করেছিলেন ডরোথি। সেই অর্থে শতবর্ষের ব্যবধানে তিনি স্প্যানিশ ফ্লু ও করোনাভাইরাসের মতো দুটি বৈশ্বিক মহামারি থেকে বেঁচে গেছেন। ২০১৮ সালে তিনি ১০০ বছরে পা রাখেন। সে বছরই ১০ হাজার ফুট ওপর থেকে স্কাই ডাইভ করে বিশ্বকে তাক লাগিয়ে দেন। কিন্তু কে জানত বিশ্বকে দেখানোর মতো আরও চমক রয়ে গেছে তার।

গত ১ অক্টোবর ১০৪ বছর বয়সে সাড়ে ১৩ হাজার ফুট ওপর থেকে দ্বিতীয়বারের মতো মাটিতে ঝাঁপ দেন ডরোথি। মাটিতে পা রেখেই বিস্মিত দর্শকদের উদ্দেশে ডরোথি বলেন, ‘বয়স একটি সংখ্যা ছাড়া কিছু নয়।’

গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাফ দিয়ে মাটিতে পা রাখার আগ পর্যন্ত প্রায় সাত মিনিট আকাশে ভেসেছিলেন ডরোথি। লাফ দেয়ার আগে তিনি তার ওয়াকার (হাঁটার জন্য ব্যবহৃত হয়) ছুড়ে ফেলে দেন। পরে সঙ্গীদের সহযোগিতায় আকাশে নিয়ে যাওয়া স্কাই ভ্যানটিতে চড়ে বসেন।

ডরোথির ইনস্ট্রাক্টর জানান, ১০০ বছর বয়সে তিনি যখন স্কাই ডাইভ করেছিলেন, সে সময় স্কাই ভ্যান থেকে তাকে পেছন থেকে হালকা ধাক্কা দিতে হয়েছিল। কিন্তু ১০৪ বছর বয়সে তার ধাক্কার প্রয়োজন হয়নি। নিজে থেকেই ঝাঁপ দিয়েছেন। ঝাঁপ দেয়া মুহূর্তে তাকে শান্ত এবং আত্মবিশ্বাসী দেখাচ্ছিল।

লাফ দেয়ার সাত মিনিট পর একটি নিখুঁত ল্যান্ডিংয়ের মধ্য দিয়ে মাটিতে পা রাখামাত্রই ডরোথিকে অভিনন্দন জানাতে তার দিকে ছুটে যান বন্ধুরা। তাদের একজনের হাতে ছিল ডরোথির ওয়াকার।

সোজা হয়ে দাঁড়িয়েই ডরোথি তার বন্ধুদের নিজের অভিজ্ঞতার কথা বলতে শুরু করেন। তিনি বলেন, দারুণ। তবে এটা ওপরেই দারুণ ছিল। সবকিছু আনন্দদায়ক আর দুর্দান্ত ছিল, এর চেয়ে ভালো আর হতে পারে না।

স্কাই ডাইভ শিকাগো নামে একটি সংস্থার সহযোগিতায় এই কীর্তি গড়েছেন ডরোথি। তার আগে ২০২২ সালে ১০৩ বছর বয়সে স্কাই ডাইভ করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন লিনিয়া ইনগেগার্ড লারসন নামে এক সুইডিশ নারী। সূত্র: গার্ডিয়ান

বাংলাদেশ জার্নাল/এএ

  • সর্বশেষ
  • পঠিত