ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ১৯:১১

প্রিন্ট

রংপুরে বিখ্যাত যারা

রংপুরে বিখ্যাত যারা
তাজহাট রাজবাড়ি, রংপুর। ছবি: সংগৃহীত
ফিচার ডেস্ক

রংপুর বিভাগ দেশের আটটি প্রশাসনিক বিভাগের অন্যতম নবীন একটি বিভাগ। ২০১০ খ্রিষ্টাব্দের ২৫ জানুয়ারিতে বাংলাদেশের সপ্তম বিভাগ হিসেবে ঘোষিত হয়। রংপুর জেলাকে বৃহত্তর বঙ্গপ্লাবন ভূমির অংশ মনে করা হয়। কিন্তু ভূতাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে এর গঠন দেশের অন্যান্য জেলা থেকে আলাদা। এ জেলার ভূগঠন অতীতে উত্তরাঞ্চল প্রবাহমান কয়েকটি নদীর গতিপথ পরিবর্তন এবং ভূকম্পনজনিত ভূমি উত্তোলনের সাথে জড়িত। তিস্তা নদীর আদি গতিপথ পরিবর্তন ছিলো রংপুর জেলার ভূমি গঠনের ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ।

রংপুর বহু বিখ্যাত লোকের জন্মস্থান। দেবী চৌধুরানী, বেগম রোকেয়া, খান বাহাদুর শাহ্‌ আব্দুর রউফের মতো অনেক বিখ্যাত লোকের জন্মস্থান রংপুর। আজ পরিচিত হবো এমনই কিছু বিখ্যাত ব্যক্তিদের সাথে।

শাহ আবদুর রউফ

শাহ আবদুর রউফ ১৮৮৯ সালে রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার মকিমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজনীতি, সমাজসেবা এবং শিক্ষার প্রচার ও প্রসারে বহুমুখী অবদান রেখেছেন।

দেবী চৌধুরানী

দেবী চৌধুরাণী ব্রিটিশ ভারতে ইতিহাসে যে কয়জন নারী ব্রিটিশবিরোধী আন্দোলনের সাথে জরিত ছিলেন তাদের মধ্যে অন্যতম।

হেয়াত মামুদ

মধ্যযুগের বাঙালী কবি হেয়াত মামুদ ১৬৯৩ সালে রংপুর জেলার ঘোড়াঘাটের অধীন ঝাড়বিশিলা গ্রামে জন্মগ্রহণ করেন।

বেগম রোকেয়া

রোকেয়া সাখাওয়াত হোসেন বাঙালি চিন্তাবিদ, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক ও সমাজ সংস্কারক। তিনি বাঙালি নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী। রোকেয়া জন্মগ্রহণ করেন ১৮৮০ সালে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার অর্ন্তগত পায়রাবন্দ গ্রামে।

আবু সাদাত মোহাম্মদ সায়েম

বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম ছিলেন বাংলাদেশের একজন প্রখ্যাত আইনবিদ এবং প্রথম প্রধান বিচারপতি। তিনি বর্তমান রংপুর জেলায় (তৎকালীন বাংলা প্রদেশের অংশ) ১৯১৬ সালের ৮ জুলাই জন্মগ্রহণ করেন।

কাজী মোহাম্মদ ইলিয়াস

কাজী মোহাম্মদ ইলিয়াস রংপুর শহরের মুন্সীপাড়ায় ১৯০১ সালের ২১শে সেপ্টেম্বও কাজী পরিবাওে জন্মগ্রহণ করেন। সংস্কৃতিচর্চায় অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ প্রতিষ্ঠার পরবর্তীকালে ১৯৮৮ সালে রংপুর পৌরসভা কর্তৃক তিনি সংবর্ধিত হয়েছেন। ১৯৮৯ সালে রংপুরের তৎকালীন জেলা প্রশাসক রংপুর শিল্প ভবনের পক্ষে (অধুনা রংপুর শিল্পকলা একাডেমী) কাজী মোহাম্মদ ইলিয়াসকে স্বর্ণপদক প্রদান করেন।

কাজী মোহাম্মদ এহিয়া

কাজী মোহাম্মদ এহিয়া ১৯২০সালে রংপুর শহরের মুন্সিপাড়ায় সম্ভ্রামত্ম কাজী পরিবাওে জন্মগ্রহণ করেন। তিনি একজন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

জানকীবলস্নভ সেন

নীলফামারী জেলার ডিমলার জমিদার ছিলেন রাজা জানকীবলস্নভ সেন। ডিমলার জমিদারীর প্রতিষ্ঠাতা হররাম সেন।

এ-ছাড়াও এ জেলায় জন্মগ্রহণকারী অন্যান্য প্রখ্যাত ব্যক্তিদের মধ্যে রয়েছেন:

এম এ ওয়াজেদ মিয়া, মোহাম্মদ খেরাজ আলী, হুসেইন মুহাম্মদ এরশাদ, মোহাম্মদ আফজাল, মীর আনিসুল হক পেয়ারা, ডা: মো: লুৎফর রহমান, ড. রেজাউল হক, মোতাহার হোসেন সুফী, মুহম্মদ আলীম উদ্দীন, এমদাদুল হক মো. মতলুব আলী, আনিসুল হক, মাহবুব আলম, রফিকুল হক, মুন্সী ছমির উদ্দিন আহমদ, তসলিমুদ্দিন আহমদ, করিমুন্নেসা খানম, হায়দার আলী চৌধুরী, ইয়াকুব মাহফুজ আলী, শিবেন্দ্রনাথ মুখার্জি, মোহাম্মদ ইউনুস, খোন্দকার মুখতার ইলাহী, নুরুল ইসলাম, মহেশচন্দ্র রায়, ফজলুল রহমান চৌধুরী, মোনাজাতউদ্দিন।

আরো অনেক গুনি লোকের জন্মস্থান রংপুর। যারা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে দেশের উন্নতির জন্য কাজ করে গেছেন। তাদের কথা জাতি দীর্ঘদিন শ্রদ্ধা ভরে স্মরণ করবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত