ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৩৯ মিনিট আগে English

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৬:৩৮

প্রিন্ট

সাগর মরুর প্রণয় যেখানে

সাগর মরুর প্রণয় যেখানে
ফিচার ডেস্ক

নামিব মরুভূমি। এখানে সমুদ্র ও মরুভূমি মিশে একাকার। পৃথিবীর সবচেয়ে পুরনো এই মরুভূমির বয়স প্রায় সাড়ে ৫ কোটি বছর। ৮১ হাজার বর্গ কিলোমিটারের এই মরুভূমি ২০০ কিলোমিটার চওড়া এবং দুই হাজার কিলোমিটার লম্বা।

আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত লাল বালুর বিশাল এই নামিব মরুভূমি। আটলান্টিক মহাসাগরের কোলে অবস্থিত এই মরুভূমি নামিবিয়া, অ্যাঙ্গোলা ও দক্ষিণ আফ্রিকার অংশ। এই মরুভূমিতে দিনের বেলা থাকে সূর্যের জ্বলন্ত আগুন, রাতে প্রচণ্ড ঠান্ডা। লাল বালুর বিশাল অঞ্চলে কোনো পানির চিহ্নমাত্র নেই।

একদিকে আটলান্টিক মহাসাগর অপরদিকে এই বিশাল মরুভূমি। যেন মনে হয় মহাসাগরের সঙ্গে গভীর প্রণয়ে মিশেছে পৃথিবীর সবচেয়ে প্রাচীন এই মরুভূমি। লাল বালুর বিস্তীর্ণ অঞ্চলের কারণে এটিকে বলা হয় পৃথিবীর মঙ্গল।

নামিব মরুভূমিতে বার্ষিক ২ মিলিমিটার বা ০.০৭৯ ইঞ্চি থেকে ২০০ মিলিমিটার বা ৭.৯ ইঞ্চি পর্যন্ত বৃষ্টি হয়। প্রায় ৫৫-৮০ মিলিয়ন বছর ধরে শুষ্ক বা আধা-শুষ্ক অবস্থা সহ্য করা নামিবকে বিশ্বের সবচেয়ে প্রাচীন মরুভূমি বলা হয়।

এটি বিশ্বের কয়েকটি শুষ্ক অঞ্চলের মধ্যে পশ্চিমা দক্ষিণ আমেরিকার আটাকামা মরুভূমির সঙ্গে বয়স, শুষ্কতা এবং ভূপ্রকৃতির প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

নামিবে বাস করা প্রাণীগুলোর মধ্যে অন্যতম- উট পাখি, গেম্সবক বা অরিক্স জাতীয় হরিণ, নামাকোয়া গিরগিটি, লম্বা ঠ্যাংওয়ালা পিঁপড়া, নামিব স্যান্ড গেকো বা বালিয়াড়ির টিকটিকি, বালিয়াড়ির কাঁকড়া বিছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত