ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের ভয়াবহ যত রেল দুর্ঘটনা

  ফিচার ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৭:৩৩  
আপডেট :
 ১৩ নভেম্বর ২০১৯, ১৭:৪৪

বিশ্বের ভয়াবহ যত রেল দুর্ঘটনা
ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় দুই ট্রেনের সংঘর্ষে ১৬ জন নিহত হওয়ার ঘটনায় দেশজুড়ে আলোচনায় ট্রেন দুর্ঘটনা। তবে, ভয়াবহ রেল দুর্ঘটনার উদাহরণ বিশ্বে নতুন নয়। আজকের প্রতিবেদনে তুলে ধরা হলো এমনই কিছু ভয়াবহ দুর্ঘটনার কথা।

সিউরেয়া রেল দুর্ঘটনা

১৯১৭ সালের ঘটনা। রোমানিয়ার সিউরেয়া স্টেশনের নিকটবর্তী এলাকায় একটি ট্রেনে আগুন ধরে গেলে অন্তত ছয় শ যাত্রী নিহত হন, কোনো কোনো হিসেবে সংখ্যাটি আরো বেশি।

টরে ডেল বিয়েরজু রেল দুর্ঘটনা ৩ জানুয়ারি ১৯৪৪ সালের ঘটনা। স্পেনের টরে ডেল বিয়েরজু গ্রামে অবস্থিত ২০ নাম্বার টানেলে একটি মেইল ট্রেইন প্রবেশ করে। এসময় বিপরীত দিক থেকে কয়লাবাহী আরেকটি ট্রেনের সাথে মুখোমুখি ধাক্কা লাগে দুটো ট্রেনের। ট্রেন দুটিতে বেশ কিছু যাত্রী থাকলেও তারা টিকেট ছাড়াই ভ্রমণ করছিল। যে করণে হতাহতের সঠিক সংখ্যা জানা যায়নি। তবে সংঘর্ষের ফলে ট্রেন দুটিতে সৃষ্ট আগুন টানা দু’দিন ধরে জ্বলছিল।

বিহার রেল দুর্ঘটনা ১৯৮১ সালের ঘটনা এটি। প্রায় এক হাজারের যাত্রী নিয়ে বিহারের বাঘমতি নদীতে পড়ে যায় একটি ট্রেন। টেনটি যখন সেতুর কাছে এসেছিল ঠিক সে মুহূর্তে একটি গরু ট্রেনলাইন পার হচ্ছিল। গরুটিকে বাচানোর চেষ্টা করতে গেলে রেলের নিয়ন্ত্রণ হারায় চালক। পাঁচ শর অধিক যাত্রী নিহত হয়েছিল এ দুর্ঘটনায়।

আওয়াশ রেল দুর্ঘটনা আফ্রিকার দেশ ইথিওপিয়ার আওয়াশ শহরের নিকটে ১৪ জানুয়ারি ১৯৮৫ সালের ট্রেন দুর্ঘটনাটি আফ্রিকার ভয়াবহতম দুর্ঘটনা হিসেবেই পরিচিত। আওয়াশ গিরিখাতের পাশ দিয়ে ছুটে যাওয়া ট্রেনটি লাইনচ্যুত হয়ে খাদে পড়ে গেলে ৪২৮ জন নিহত হয় বলে জানা গেছে।

সেইন্ট মিশেল-ডে-মাউরিএনে রেল দুর্ঘটনা ১৯১৭ সালের ১২ ডিসেম্বর। প্রচণ্ড গতির কারণে আল্পস পর্বতের পাশ দিয়ে যাওয়া ফ্রান্সের সৈন্যবাহী একটি ট্রেনের ব্রেকে আগুন ধরে যায়। ধারণা করা হয় এ দুর্ঘটনায় যাত্রীদের সবাই নিহত হয়।

আল আয়াত দুর্ঘটনা ২০ ফেব্রুয়ারি ২০০২ সালের ঘটনা। মিশরের কায়রো থেকে লুক্সরগামী ট্রেনের একটি বগিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে ট্রেনের অন্যান্য বগিতে। এ ঘটনায় ট্রেনটির সাতটি বগি পুড়ে যায় আর নিহত হয় ৪০০ মানুষ।

সুনামি রেল দুর্ঘটনা ২০০৪ সালের সুনামির দিনে প্রায় ১৫ শ যাত্রী নিয়ে সমুদ্র থেকে মাত্র ২১৭ গজ দুরে অবস্থান করছিল একটি ট্রেন। সুনামির প্রথম ঢেউটি আসার সময়ে স্টেশনের আরো অনেক যাত্রী ট্রেনটিকে নিরাপদ ভেবে আশ্রয় নেয়। সতের শর অধিক মানুষ এ ট্রেন দুর্ঘটনায় নিহত হয়।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত