ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৩৯ মিনিট আগে English

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ১৬:৩০

প্রিন্ট

সমুদ্রে মাছের চেয়ে ‘প্লাস্টিক’ বেশি!

সমুদ্রে মাছের চেয়ে ‘প্লাস্টিক’ বেশি!
ফিচার ডেস্ক

রণ, বনে, জলে, জঙ্গলে- সর্বত্র এখন উড়ে বেড়ায় প্লাস্টিক। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ থেকে গভীরতম সমুদ্র সব জায়গায় পড়েছে প্লাস্টিকের থাবা। আর এই প্লাস্টিকের কারণে প্রতিদিন প্রাণ হারাচ্ছে জলজ, স্থলজ থেকে উভচর প্রাণী।

সম্প্রতি এক ভারতীয় আইএফএস অফিসার হাতির প্লাস্টিক খাওয়ার ছবি পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। উত্তরপ্রদেশের এক জঙ্গলে চিতার প্লাস্টিক খাওয়ার ছবি ভাইরাল হয়েছে কিছুদিন আগে। ব্রাজিলের আমাজনের জঙ্গলে প্লাস্টিকের বোতল খাওয়ার চেষ্টা করতে দেখা গেছে বাঘকে।

এবার এর চেয়েও ভয়ঙ্কর খবর দিলেন ন্যাশনাল ওশ্যানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন- এর গবেষকরা। তাদের মতে, মাছের ডিম ফুটে বের হয়েই প্লাস্টিক খাচ্ছে লার্ভারা। ডেকে আনছে নিজেদের মৃত্যু। হাওয়াই উপকূলে মাছ এবং তাদের লার্ভার ওপর এই পরীক্ষা চালিয়েছিলেন বিজ্ঞানীরা। ওই প্রাণীদের পাকস্থলিতে প্লাস্টিকের কণা মিলেছে, যা দেখে চিন্তিত তারা।

কীভাবে তারা প্লাস্টিক খাচ্ছে?‌ মানুষ যথেচ্ছভাবে সমুদ্রে প্লাস্টিক ফেলছে। কিছু আবার স্থলভাগ থেকে উড়ে সমুদ্রে পড়ছে। এই প্লাস্টিক পৌঁছে যাচ্ছে সমুদ্রের গভীরে। সেই প্লাস্টিকের ক্ষুদ্রকণা মিশছে জলজ উদ্ভিদের সঙ্গে। তা খেয়েই বিপদ ডেকে আনছে মাছের লার্ভা।

গবেষক জোনাথন হুইটনি জানিয়েছেন, গভীর সমুদ্রের জল পরীক্ষা করে দেখা গেছে, তাতেও ভেসে রয়েছে প্লাস্টিকের কণা।

আর এক গবেষক জেমিসন গোভের মতে, শুধু যে হাওয়াই উপকূলের মাছ ও লার্ভার পেটে প্লাস্টিক মিলছে তা নয়। গোটা দুনিয়ার যে কোনও অংশে সামুদ্রিক প্রাণী বা মাছের পেটেও প্লাস্টিকের কণা মিলবে বলে তার ধারণা। কারণ সমুদ্রে যত সংখ্যাক মাছ রয়েছে, তার সাত গুণ রয়েছে প্লাস্টিক। এভাবে চললে ভবিষ্যতে শুধু প্লাস্টিকই থাকবে সাগর, মহাসাগরে। কোনও প্রাণী বেঁচে থাকবে না।

বিজ্ঞানীদের আরও আশঙ্কা, প্লাস্টিক খাওয়া এসব মাছ খেলে মানুষের শারীরিক ক্ষতি হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত