ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

প্রভাবশালী ৫ মুসলিম নারী

  মাহমুদা আকতার

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৯, ১৬:২১  
আপডেট :
 ১৬ ডিসেম্বর ২০১৯, ১৬:২৮

প্রভাবশালী ৫ মুসলিম নারী
গুলের সাবানসি, ইন্দ্রবতী, আমিনা মাহমুদ ও রানিয়া নাসের

সম্প্রতি বিশ্বের ১শ জন প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। চলতি বছর এই তালিকার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনি প্রভাবশালী ২২ নারী রাজনীতিকের তালিকাতেও শীর্ষে রয়েছেন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্ড। তিনি আইএমএফেরও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তালিকার তিন নম্বরে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চলমান অভিশংসন প্রক্রিয়ায় নেতৃত্ব দিচ্ছেন। বিশ্বের প্রভাবশালী নারী তালিকার ২৯তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর নারী রাজনীতিকের তালিকায় তার অবস্থান ষষ্ঠ।

১শ প্রভাবশালী নারীর এই তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়ায় বেশ কয়েকজন মুসলিম নারীও ঠাঁই পেয়েছেন। তারা হলেন সিরি মুলায়ানি ইন্দ্রাবতী,গুলের সাবানসি, আমিনা জি মোহাম্মদ, রানিয়া নাসের। তাদের নিয়েই আমাদের আজকের এই আয়োজন

গুলের সাবানসি

ফোবর্স তালিকার ৭৩তম স্থানে থাকা গুলের একজন সফল ব্যবসায়ী। ৬৪ বছর বয়সী এই নারী সফলভাবে তুরস্কের বিশাল ব্যবসা প্রতিষ্ঠান সাবানসি হোল্ডিংসকে সামলাচ্ছেন। এই টেক্সটাইল কোম্পানির তিনিই প্রথম নারী প্রধান। টেক্সটাইল ছাড়াও সাবানসির ব্যাংক, জ্বলানি ও ইন্সুরেন্স ব্যবসা রয়েছে। ক্যারিয়ারের চূড়ান্ত পর্যায়ে থাকা এই নারী বিয়ে করেননি এবং তার কোনো সন্তানাদি নেই। ক্যারিয়ারের জন্য তিনি নিজের ব্যক্তিগত জীবনের অনেক আশা আকাঙ্খাকে বিসর্জন দিয়েছেন।

সিরি মুলায়ানি ইন্দ্রবতী

চলতি বছর ফোর্বস ম্যাগাজিনের ৭৬তম স্থানে রয়েছেন ইন্দোনেশিয়ার এই অর্থনীতিবিদ। তিনি বহু বছর ধরে সে দেশের অর্থমন্ত্রী হিসাবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। এর আগে ২০০৫-২০১০ সাল পর্যন্ত অর্থমন্ত্রী হিসাবে কাজ করেছেন। তখন তিনি দেশের কর ব্যবস্থায় বেশ কিছু সাহসী সংস্কারের নেতৃত্ব দিয়েছিলেন। আর দেশকে স্বৈরাচার থেকে গণতন্ত্রের দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও তার বিরাট ভূমিকা রয়েছে। যে কারণে ২০১৪ সালে ফোবর্স ম্যাগাজিনের তালিকায় ৩৮তম স্থানে উঠে এসেছিলেন। পেয়েছেন বেস্ট মুসলিম অ্যাওয়ার্ডও।

ক্যারিয়ারের শুরুতে স্থানীয় এক কোম্পানি ম্যানেজার ডিরেক্টর এবং বিশ্বব্যাংকের হয়ে কাজ করেছেন ইন্দ্রবতী। বিশ্বব্যাংকে থাকতেই লিঙ্গ সমতা ও নারীদের উন্নয়নের লক্ষ্যে কাজ করে গেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং তিন সন্তানের মা। তার স্বামী টনি সুমার্তোনো একজন অর্থনীতিবিদ।

তবে ইন্দোনেশিয়া অর্থমন্ত্রী হিসাবে কয়েক দফা দায়িত্ব পালন করলেও রাজনীতির প্রতি কেনো আগ্রহ নাই তার।

রানিয়া নাসের

তিনি সৌদি আরবের বিখ্যাত সাম্বা ফিনান্সিয়াল গ্রুপের সৌদি কমার্সিয়াল ব্যাংকের প্রধান হিসাবে কাজ করছেন। দেশটিতে তিনি হলেন প্রথম নারী যিনি এত বড় দায়িত্ব পালন করছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে যে সংস্কার কার্যক্রম হাতে নিয়েছেন, তারই ফল হচ্ছে নাহারের এত বড় দায়িত্ব প্রাপ্তি। নাসের এর আগে সাম্বা গ্লোবাল মার্কেটের বোর্ড মেম্বারের দায়িত্ব পালন করেছেন। এর আগে ব্যাংকিং সেক্টরে ২০ বছরের বেশি সময় ধরে কাজ করেছেন।

রানিয়া নাসের হলেন সৌদি আরবের প্রথম নারী যিনি ফার্বস ম্যাগাজিনের এই তালিকায় ঠাঁই পেয়েছেন।

আমিনা মাহমুদ

তালিকার ৯৮তম স্থানে রয়েছেন ৫৮ বছর বয়সী এই মুসলিম নারী। নাইজেরিয়ার বংশোদ্ভুত আমিনা জাতিসংঘের উপ মহাসচিব হিসাবে কাজ করছেন। এর আগে তিনি সংস্থাটির সাবেক মহাসচিব বান কি মুনের বিশেষ উপদেষ্টার হিসাবে কাজ করেছেন। জাতিসংঘে যাওয়ার আগে ২০১৬ সালে তিনি নাইজেরিয়ার পরিবেশমন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

রাজা ইসা আল গুর্জ

সংযুক্ত অরব আমিরাতের এই ব্যবসায়ী নারী ফোর্বসের তালিকায় ৮৫ তম স্থানে রয়েছেন। তিনি সে দেশের বিখ্যাত ইসা সালেহ আর গুর্জ গ্রুপের ম্যানেজিং ডিওেরক্টর ও ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এছাড়া দুবাই বিজনেস উমেন কাউন্সিলের প্রেসিডেন্ট হিসাবে তিনি আরব আমিরাতে নারী ব্যবসায়ীদের কল্যাণের জন্যও কাজ করে যাচ্ছেন। তিনি হলেন আমিরাতের দেশের প্রথম নারী যিনি এইএসবিসি ব্যায়কের মিডল ইস্ট লিমিটেডের বোর্ড সদস্য হিসাবে নিয়োগ পেয়েছেন।

ইন্টারনেট অবলম্বনে

  • সর্বশেষ
  • পঠিত