ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:৫৮

প্রিন্ট

আবারো বাংলাদেশের সমালোচনায় রমিজ রাজা

আবারো বাংলাদেশের সমালোচনায় রমিজ রাজা
স্পোর্টস ডেস্ক

মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতার কারণে আসন্ন পাকিস্তান সফর নিয়ে এখনও ধোঁয়াশায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক অবস্থার কারণে পাকিস্তান সফর নিয়ে বিসিবির সিদ্ধন্তহীনতার কারণ দেখছেন না পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা। এমনটা হলে এশিয়ার কোনো জায়গার অবস্থাই ভালো নয় বলে মনে করেন তিনি। এর জন্য এশিয়ায় ক্রিকেট খেলা বন্ধ হয়ে যাবে কিনা এমন প্রশ্ন রেখেছেন রমিজ। ইংল্যান্ড-অস্ট্রেলিয়াতেও বিচ্ছিন্ন সব ঘটনা ঘটছে। এই কারণে তাঁদের দেশে ক্রিকেট বন্ধ নেই বলে জানিয়েছেন তিনি।

রমিজ বলেছেন, ‘আমি বুঝলাম না মধ্যপ্রাচ্যের অস্থিরতার জন্য করাচি ও রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে বাংলাদেশের কী সমস্যা। সেটাই যদি কারণ হয় তাহলে তো এশিয়ার কোনো জায়গার অবস্থাই ভালো না। তাই বলে কি এশিয়ায় ক্রিকেট খেলা আয়োজন করা বাদ দিয়ে দেবেন? এশিয়ায় ক্রিকেট খেলা বন্ধ হয়ে যাবে? ইংল্যান্ডের ব্রিজে ও রাস্তাঘাটে মানুষজন ছুরি নিয়ে হামলা করছে, অস্ট্রেলিয়ায় চলছে ভয়াবহ দাবানল, ওসব জায়গায় তো ক্রিকেট বন্ধ নেই!’

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার অস্থিরতায় পাকিস্তান জড়াবে না বলে জানানোর পরেও বিসিবির সিদ্ধান্তহীনতার কোনো কারণ বুঝতে পারছেন না রমিজ। তিনি মনে করেন এই বিষয়ে এখন আইসিসির হস্তক্ষেপ করা জরুরী। এ ছাড়া বাংলাদেশের উচিত পাকিস্তানের নিরাপত্তায় আস্থা রাখা।

রমিজের মতে, ‘বাংলাদেশের এই যুক্তির অর্থ আমি বুঝতে পারছি না, যেখানে পাকিস্তানের সরকার এর মধ্যেই বলেছে মধ্যপ্রাচ্যের অস্থিরতা বাড়লে তারা কোনো পক্ষকে সমর্থন দেবে না, নিরপেক্ষ থাকবে। আমার মনে হয় এই ব্যাপারটার দিকে আইসিসির নজর দেওয়া উচিত। তারা পাকিস্তানে আম্পায়ার ও ম্যাচ পরিচালনাকারী পাঠাচ্ছে, অর্থাৎ তারা মনে করে পাকিস্তানে খেলা নিরাপদ। পাকিস্তান এর মধ্যেই বাংলাদেশকে নিশ্চয়তা দিয়েছে যে তাদের সরকার প্রধানের নিরাপত্তা দেওয়া হবে।'

বাংলাদেশের উচিত পাকিস্তানকে সাহায্য করা। বাংলাদেশের কাছ থেকে আরও ভালো সিদ্ধান্তের আশা প্রকাশ করে রমিজ বলেছেন, ‘ শ্রীলঙ্কাও কয়েক দিন আগে এখানে সিরিজ খেলতে এসে নিরাপত্তা নিয়ে যথেষ্ট প্রশংসা করে গেছে। এশিয়ায় যারা ক্রিকেট খেলে, তাদের সবার উচিত পাকিস্তানকে সাহায্য করা। বাংলাদেশের কাছ থেকে আরও ভালো সিদ্ধান্তের আশা করছি।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত