ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

টাইগার ব্যাটসম্যানদের ধুয়ে দিলেন কোচ ম্যাকেঞ্জি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ০৯:৪২

টাইগার ব্যাটসম্যানদের ধুয়ে দিলেন কোচ ম্যাকেঞ্জি

জার্নাল ডেস্ক

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ খুঁইয়েছে বাংলাদেশ। আজ তৃতীয় ও শেষ ম্যাচ খেলতে দুপুর ৩টায় মাঠে নামবে বাংলাদেশ।

জাতীয় দল যখন পাকিস্তান সফরে আছে, তখন ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি বসে আছেন ঢাকায়। নিরাপত্তার কারণে অন্যান্য কোচিং স্টাফদের সঙ্গে তিনি যাননি। তবে দলের করুণ অবস্থায় যারপরনাই হতাশ তিনি।

রোববার মিরপুরে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাকে। জবাবে তিনি সোজা ব্যাটে ছক্কা মেরেছেন! শিষ্যদের প্রতি রীতিমতো ক্ষোভ ঝরে পড়েছে এই সাবেক প্রোটিয়া তারকার মুখে।

পাকিস্তানে সফরে গিয়ে প্রথম দুই টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং ছিল যাচ্ছেতাই। এটা যে একটা টি-টোয়েন্টি ম্যাচ- সেটা বোঝার কোনো উপায় ছিল না।

ক্ষুব্ধ ম্যাকেঞ্জি পরিস্কার বলেছেন, বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সুনির্দিষ্ট লক্ষ্য, রানক্ষুধা কিংবা ভয়ডরহীন মানসিকতা- কোনোটাই নেই! তরুণদের মাঝে উন্নতি করার মানসিকতা নেই। দলের অনেক ব্যাটসম্যান নাকি কোনোমতে দলের সঙ্গে টিকে থাকতে পারলেই খুশি হন! তাদের লক্ষ্য থাকে পরের ম্যাচে কোনোভাবে একাদশে জায়গা করে নেওয়া! এই মানসিকতার দ্রুত পরিবর্তন চান ম্যাকেঞ্জি।

তিনি বলেছেন, ‘নিয়মিত ভালো খেলতে চাইলে আরও ক্ষুধার্ত হতে হবে। অধিকাংশ সময় পরের ম্যাচ খেলতে পারলেই অনেকে খুশি থাকে! যদি ৪০ বা ৬০ করে তাহলেই তারা সন্তুষ্ট। এটা ভুল মানসিকতা। আমি চাই এ খেলোয়াড়েরা বিশ্বের সেরা হোক অথবা অন্তত দলের সেরা ব্যাটসম্যান হোক। আমি এটাই ওদের মাথার মধ্যে ঢোকাতে চাই। আমার মনে হয় একটু হলেও উন্নতি হচ্ছে। কিন্তু ব্যাপারটা এখনো পর্যন্ত হতাশাজনক।’

ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা সবাই জানি যে, আমরা পারি। ক্রিকেটারদের মাঝে এই বিশ্বাসটাও আছে। কিন্তু সেটা তো মাঠে গিয়ে পারফর্ম করে দেখাতে হবে, তাই না? আপনার মাঝে রানক্ষুধা তৈরি করতে হলে ভয়ডরহীনভাবে খেলতে হবে। রাসেল (প্রধান কোচ রাসেল ডমিঙ্গো) থেকে শুরু করে সবাই ক্রিকেটারদের মনে এটা ঢুকিয়ে দিতে চেষ্টা করে। কিন্তু ব্যাটসম্যানদের নিজের লক্ষ্য আগে তৈরি করতে হবে। আমরা জানি কীভাবে খেলতে হয়, কিন্তু ক্রিকেটারদের মাঝে এই বিশ্বাসটা রাখতে হবে।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত