ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব ছেড়ে দিতে পারে পাকিস্তান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১০

এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব ছেড়ে দিতে পারে পাকিস্তান

চলতি বছর এশিয়া কাপ আয়োজনকে পাকিস্তান রীতিমতো মান সম্মানের বিষয় হিসেবেই নিয়েছে। কিন্তু বাঁধ সেধেছে ভারত। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ হলে তাতে তারা খেলবে না। ভারতের এমন মনোভাবে অবশ্য খুবই স্বাভাবিক।

রাজনৈতিকভাবে বৈরী এ দুটি দেশের মধ্যে যে দ্বিপাক্ষিক সিরিজই হচ্ছে না বহু বছর। তবে পাকিস্তান এই এশিয়া কাপ আয়োজনে এতটাই মরিয়া যে ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ কোনো দেশে আয়োজনের ব্যাপারেও ভাবছে তারা কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি যা বললেন, তাতে মনে হতেই পারে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব থেকে সরে যেতে চাচ্ছে পাকিস্তান।

বুধবার পাকিস্তান সুপার লিগের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে এহসান মানি জানিয়েছেন, এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অন্য দেশগুলো সম্মতি দিলে এশিয়া কাপের দায়িত্ব থেকে সরে যাবে পাকিস্তান। তাতে বাকি দেশগুলোর লভ্যাংশে কোনো প্রভাব পড়বে না।

তিনি বলেন, ‘আমরা এতটুকু নিশ্চিত করতে চেয়েছি যে, বাকি দেশগুলোর আয়ে যেন কোনো প্রভাব না পড়ে। কেবলমাত্র পূর্ণ সদস্য দেশগুলোই নয়, সহযোগী দেশগুলোর আয়েও কোনো সমস্যা হবে না।’

মূলত ভারতের সঙ্গে বিরোধের জের ধরেই এশিয়া কাপ আয়োজনের ইচ্ছা ত্যাগ করছে পাকিস্তান।

সম্প্রতি নিজ মাটিতে এ টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে বেশ জোর দিয়েছিল পিসিবি। এরপর থেকেই ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) থেকে সেই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে জানানো হয়েছিল, কোনভাবেই পাকিস্তানের মাটিতে খেলতে রাজী নয় তারা। এমনকি বহুজাতিক টুর্নামেন্ট হলেও নিজেদের নাম সরিয়ে নিতে এক মুহূর্তও ভাববে না ভারত।

ভারত সরে দাঁড়ালে রঙ হারাতো এশিয়া কাপ। কমে যেত আয়। প্রভাব পড়তো লভ্যাংশেও। সবকিছু বিবেচনা করে নিজ মাটিতে আয়োজক হওয়ার নাম কেটে ফেলতে চাইছে পিসিবি।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত