ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

সিকান্দারকে ফিরিয়ে জয়ের কাছে বাংলাদেশ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩১

সিকান্দারকে ফিরিয়ে জয়ের কাছে বাংলাদেশ

২ উইকেট হারিয়ে ৯ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে জিম্বাবুয়ে। প্রথম সেশনে তারা আরো তিনটি উইকেট হারিয়েছে। ৫ উইকেট হারিয়ে ১১৪ রান তুলে মধ্যাহ্ন বিরতির পর মাঠে নেমেই সিকান্দার রাজাকে হারালো জিম্বাবুয়ে। ব্যক্তিগত ৩৭ রানে তাইজুলের বলে মুশফিকের তালুবন্দী হয়ে সাজঘরে ফিরলেন সফরকারীদের গুরুত্বপূর্ণ এই ব্যাটসম্যান। ইনিংস ব্যবধানে হার এড়াতে এখনো ১৭১ রান প্রয়োজন শেভরনদের। ক্রিজে আছেন তিমিসেন মারুমা (৭) ও চাকাভা (২)।

এর আগে চতুর্থ দিনের শুরুতেই কাসুজা ও টেইলরকে ফিরিয়ে দিয়েছে টাইগাররা। দিনের শুরুতেই বাংলাদেশকে সাফল্য এনে দিয়েছেন তাইজুল ইসলাম। একাদশ ওভারে তার করা চতুর্থ বলটি বুঝে উঠতে পারেননি কেভিন কাসুজা। তার ব্যাট ছুঁয়ে বল চলে যায় দ্বিতীয় স্লিপে মোহাম্মদ মিথুনের তালুবন্দি হয়। ৩৪ বল খেলে ১০ রান করে যান কাসুজা। দলীয় ৪৪ রানে টেইলরকে তাইজুলের ক্যাচ বানিয়ে সাজঘরে পাঠিয়েছেন নাঈম হাসান।

৪৪ রানেই ৪ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজা। ১৩.১ ওভারে তারা গড়েন ৬০ রানের জুটি। তাতে দলীয় সংগ্রহ শতক ছাড়ায়। এরপর অবশ্য রান আউটে কাটা পড়েন আরভিন। মুমিনুলের ডিরেক্ট থ্রো পপিং ক্রিজে আরভিন পৌঁছানোর আগেই স্ট্যাম্পে আঘাত করে। ৪৯ বল খেলে ৬ চার ও ১ ছক্কায় ৪৩ রান করে যান প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান।

বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক এখন মুশফিকুর রহিম। এর আগে দীর্ঘদিন এই রেকর্ড ছিল তামিম ইকবালের দখলে। জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় দ্বিশতক হাঁকিয়েছেন মুশফিকুর রহিম।

চলতি টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ৪১ রান করেন তামিম। ফলে তার রান সংখ্যা দাঁড়ায় ৪৪০৫। এদিকে নিজের সপ্তম টেস্ট সেঞ্চুরি হাঁকানোর পর ডাবল সেঞ্চুরিতে পৌঁছানোর পথে তামিমকে ছাড়িয়ে যান মুশফিক। তামিমকে ছাড়ানোর পর নিজের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরির দেখাও পেয়ে যান এই অভিজ্ঞ ব্যাটসম্যান। এরপরই অবশ্য ইনিংস ঘোষণা করে দেয় বাংলাদেশ। ফলে মুশফিকের টেস্ট রান সংখ্যা এখন ৪৪১৩।

তামিমকে ছাড়িয়ে যেতে ৭০ ম্যাচ (১৩০ ইনিংস) খেলেছেন মুশফিক। অন্যদিকে তামিম এখন পর্যন্ত খেলেছেন ৬০ ম্যাচ (১১৫ ইনিংস)। সর্বোচ্চ রানের তালিকায় ৩ হাজার ৮৬২ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান (৫৬ ম্যাচ, ১০৫ ইনিংস)। চতুর্থ স্থানে থাকা সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের টেস্ট রান সংখ্যা ৩ হাজার ২৬। ৪০ টেস্টে ২ হাজার ৮৬০ রান নিয়ে পঞ্চম স্থানে আছেন মুমিনুল হক।

  • সর্বশেষ
  • পঠিত