ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ক্রিকেটকে বিদায় জানালেন ওয়াসিম জাফর

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৭ মার্চ ২০২০, ১৭:০৯

ক্রিকেটকে বিদায় জানালেন ওয়াসিম জাফর

অবসর ঘোষণা করলেন প্রথম শ্রেণি তথা রঞ্জি ট্রফির ইতিহাসে সবচেয়ে সফল ব্যাটসম্যান ওয়াসিম জাফর। শনিবার সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলেন তিনি। রঞ্জি ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার নজির রয়েছে মহারাষ্ট্রের এই ক্রিকেটারের।

দেশের হয়ে ২০০০-২০০৮ সালের মধ্যে দেশের হয়ে ৩১টি টেস্ট ও দুটি ওয়ানডে খেলেছেন জাফর। করেছেন ১৯৪৪ রান, গড় ৩৪.০১। আছে পাঁচটি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরিও। ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২১২ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

তবে জাতীয় দলের ক্রিকেটারের থেকেও বেশি ক্রিকেট ভক্তরা তাকে মনে রাখবে ঘরোয়া ক্রিকেট বিশেষ করে রঞ্জিতে অসাধারণ সাফল্যের জন্য। ১৯৯৬-৯৭ সাল থেকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন তিনি। নিজের কেরিয়ারে ২৬০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে করেছেন ১৯,৪১০ রান, গড় ৫০.৬৭। রয়েছে ৫৭টি সেঞ্চুরি ও ৯১টি হাফ সেঞ্চুরি, সর্বোচ্চ ৩১৪*। মুম্বইয়ের হয়ে একাধিকবার রঞ্জি খেতাব জিতেছেন তিনি। দু’বার আবার অধিনায়কও ছিলেন।

অবসর প্রসঙ্গে তিনি জানান, ‘এতদিন যত কোচের অধীনে খেলেছি, সকলকে ধন্যবাদ জানাতে চাই। এছাড়া নির্বাচকদেরও আমার ওপর আস্থা রাখার জন্য ধন্যবাদ। যে সকল অধিনায়কের নেতৃত্বে আমি খেলেছি তাদেরও বিশেষ ভাবে ধন্যবাদ জানাতে চাই। ধন্যবাদ জানাব বিসিসিআই, মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন ও বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে। খুব অল্প বয়স থেকে ২০১৪ সাল পর্যন্ত মুম্বাইয়ের হয়ে খেলেছি। সঞ্জয় মাঞ্জরেকর আমার প্রথম অধিনায়ক। শচীন টেন্ডুলকার, বিনোদ কাম্বলি, জাহির খান, অমল মজুমদার, নীলেশ কুলকার্নির মতো ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করতে পেরে আমি কৃতজ্ঞ।’

  • সর্বশেষ
  • পঠিত