ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

ক্রীড়াঙ্গনের প্রভাবশালী নারীদের তালিকায় নীতা আম্বানি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ১৮:১৪

ক্রীড়াঙ্গনের প্রভাবশালী নারীদের তালিকায় নীতা আম্বানি

বিশ্ব ক্রীড়াঙ্গনে প্রভাবশালী প্রথম দশ নারীর মধ্যে স্থান পেলেন নীতা অম্বানী। সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছে ‘আই স্পোর্টকানেক্ট’। বিশেষজ্ঞদের একটি প্যানেল বেছে নিয়েছেন এই নারীদের। তারা ব্যাখ্যা করেছেন, কেন কোনও ক্রীড়ার সঙ্গে সরাসরি যুক্ত না থাকলেও নীতাকে এই তকমা দেওয়া হয়েছে।

প্যানেলের মত, আইপিএল ইতিহাসে মুম্বাই ইন্ডিয়ান্সের সাফল্যের পিছনে নীতার ভূমিকা অগ্রণী। ক্রিকেট ছাড়াও অন্যান্য ক্রীড়ার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন নীতা। তার সেই অবদানের কৃতিত্বস্বরূপ তাকে রাখা হয়েছে খেলাধুলায় বিশ্বের প্রথম দশ প্রভাবশালী নারীর মধ্যে।

নীতার পাশাপাশি প্রথম দশ প্রভাবশালী মহিলার মধ্যে আছেন জিমন্যাস্ট সিমোন বাইলস। তাকে এই মুহূর্তের সেরা অ্যাথলেটদের মধ্যে এক জন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফুটবলার মেগান রাপিয়োনিকে খেলার মাঠে তার পারফরম্যান্সের পাশাপাশি কুর্নিশ জানানো হয়েছে স্পষ্টবক্তা স্বভাবের জন্যও। নিজের পেশার বাইরে বিভিন্ন সামাজিক সমস্যায় বক্তব্য রাখেন এই ফুটবলার।

পুরুষপ্রধান খেলা ফর্মুলা ওয়ান রেসিংয়ে এই এই স্বীকৃতি দেওয়া হয়েছে ফর্মুলা ওয়ানের মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশনসের ডিরেক্টর এলি নর্ম্যানকে। তিনিও আছেন এই সেরা দশের তালিকায়। একইভাবে‌ নেতৃত্ব দেওয়ার ক্ষমতা বিচার করে স্বীকৃতি জানানো হয়েছে উইমেন্স ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন-এর কমিশনার ক্যাথি এঞ্জেলবার্টকে।

ফিফার সেক্রেটারি জেনারেল পদে দীর্ঘদিন ধরে আছেন ফতমা সামুরা। বিশেষজ্ঞদের মত, মেয়েদের ফুটবলের প্রতি আকৃষ্ট করতে তিনি বহু চেষ্টা করেছেন। ফলে তিনিও আছেন এই তালিকায়।

স্পেশাল অলিম্পিক্সের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত মেরি ডেভিস। ২০১৬ থেকে তিনি সংস্থার সিইও। নেতৃত্ব ও সংগঠনের ক্ষমতার স্বীকৃতি স্বরূপ তাকে মনোনীত করা হয়েছে ক্রীড়ায় বিশ্বের সেরা দশ প্রভাবশালী নারীদের এক জন হিসেবে।

ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ক্লেয়ার কোনর এখন ইসিবির ম্যানেজিং ডিরেক্টর। মেয়েদের ক্রিকেটের উন্নয়নে তার ভূমিকার কথা মনে রেখে ক্লেয়ারকেও অন্তর্ভুক্ত করা হয়েছে এই তালিকায়।

কোর্টের ভিতরে এবং বাইরে, দু’দিকেই সমান সপ্রতিভ সেরিনা উইলিয়ামস। টেনিস খেলোয়াড় হিসেবে তার দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি গুরুত্ব পেয়েছে একজন সফল ব্যবসায়ী হিসেবে তার ভূমিকাও। ফলে সেরিনাও বিবেচিত হয়েছেন ক্রীড়াবিশ্বে প্রথম দশ প্রভাবশালী নারীর মধ্যে এক জন হিসেবে।

সম্প্রতি দু’টি খেতাব জিতেছেন টেনিস খেলোয়াড় নাওমি ওসাকা। নতুন প্রজন্মের টেনিস খেলোয়াড়দের মধ্যে তিনি বিশেষ জায়গা নেবেন, ধারণা বিশেষজ্ঞদের। তাই নাওমিও আছেন এই তালিকায়।

এই দশ জনের নাম একসঙ্গেই প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, বিশ্ব ক্রীড়ায় এরাই প্রথম দশ প্রভাবশালী নারী। তাদের মধ্যে এক, দুই, তিন করে আলাদা কোনও ক্রমাঙ্ক দেওয়া হয়নি।

  • সর্বশেষ
  • পঠিত