ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

ব্রাজিলের স্টেডিয়ামে করোনায় আক্রান্তদের সেবা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ২০:০৯  
আপডেট :
 ২৩ মার্চ ২০২০, ২০:১০

ব্রাজিলের স্টেডিয়ামে করোনায় আক্রান্তদের সেবা

স্পোর্টস ডেস্ক

করোনা আতঙ্কে থমকে গেছে পুরো বিশ্ব। পৃথিবী যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। করোনার থাবায় প্রতিদিনই বাড়ছে লাশের সংখ্যা। গত ডিসেম্বরে করোনা ভাইরাস তার তাণ্ডব শুরু করে চীনে। বর্তমানে বিশ্বে ১৯০টিরও বেশি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। বিশ্বের প্রায় সোয়া দুই লাখ মানুষের শরীরে সংক্রমিত হয়েছে করোনা।

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৪৬ জন। আর মৃতের সংখ্যা ২৫। এ সংখ্যা আরও বাড়বে বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলে দেশটির নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রয়োজন পড়ছে অস্থায়ী হাসপাতালের। এমন পরিস্থিতিতে ব্রাজিলের শীর্ষস্থানীয় ফুটবল ক্লাবগুলো অস্থায়ী হাসপাতাল বানাতে নিজেদের স্টেডিয়ামগুলো ব্যবহারের অনুমতি দিয়েছে।

মারাকানা হলো একসময়ের বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম এবং বর্তমানে ব্রাজিলের সর্ববৃহৎ স্টেডিয়াম। যে স্টেডিয়ামে ১৯৫০ সালের ফুটবল বিশ্বকাপের স্মরণীয় ফাইনাল অনুষ্ঠিত হয়েছিলো। এখানেই এবার করোনায় আক্রান্তদের সেবার জন্য হাসপাতাল তৈরি হবে। ইএসপিএন জানাচ্ছে, ব্রাজিলের বড় মাপের প্রায় ২০টি ক্লাব আছে। তাদের অর্ধেক অর্থাৎ দশটি ক্লাব তাদের স্ব স্ব স্টেডিয়ামগুলো দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করেছে।

রিও ডি জেনেরিও ও সাও পাওলোর মতো বড় বড় শহরগুলোতে আক্রান্তদের সেবার জন্য কোয়ারেন্টাইন, হাসপাতাল ও ক্লিনিক বানানোর কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। কোনো খেলাধুলা না থাকায় স্টেডিয়ামগুলো বেকার পড়ে আছে। যার ফলে বিরূপ সময়ে ক্রীড়া পরিষদ এ সিদ্ধান্ত নিয়েছে। ব্রাজিলের বড় শহর সাও পাওলো কর্তৃপক্ষ জানিয়েছে, আমরা ইতিমধ্যে প্রতিটা মাঠে ২০০ শয্যার অস্থায়ী হাসপাতাল বানানো হচ্ছে। কয়েকটি সম্পন্ন হয়েছে। এখনো কাজ চলছে। তবে আমাদের সুদিন খুব দ্রুতই আসছে। আপনারা নিরাপদ থাকুন, সুস্থ থাকুন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত