ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৬ মার্চ ২০২০, ২০:৩০

প্রিন্ট

চীনের করোনা জয়ে স্বাভাবিক হচ্ছে ফুটবল

চীনের করোনা জয়ে স্বাভাবিক হচ্ছে ফুটবল

স্পোর্টস ডেস্ক

চীনের জন্য করোনা এখন অতীত, শুরু হয়েছে ফুটবল প্রতিযোগিতার প্রস্তুতি। বিশ্ববাসীর সামনে স্থাপন করেছে দৃষ্টান্ত চীন। করোনা ভাইরাসের আতঙ্ক ঝেড়ে ফেলে স্বাভাবিক ছন্দে ফিরছে চীনের প্রতিটি প্রান্ত। প্রশাসন সবুজ সংকেত দেওয়ার পরেই অনুশীলনে নেমে পড়েছেন সে দেশের ফুটবলাররাও। পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসায় সেখানে জনপ্রিয় চাইনিজ সুপার লিগের (ফুটবল টুর্নামেন্ট) প্রস্তুতিও শুরু হয়েছে।

করোনায় বিপর্যস্ত বিশ্ব মারণ করোনা ভাইরাস বিশ্বব্যাপী সাড়ে ১৯ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। আক্রান্ত হয়েছেন চার লক্ষেরও বেশি মানুষ। যেখান থেকে এই মারণ ভাইরাসের সূচনা, সেই চীনে ৩২৮১ জনের মৃত্যু ও ৮১ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও এখন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক। প্রায় এক মাস লকডাউন থাকার পর চীনে নতুন করে আর কোনও করোনা আক্রান্তের খবর পাওয়া যায়নি।

করোনা ভাইরাসের আতঙ্ক কাটতেই চিনে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে জনজীবন। ইতিমধ্যেই সেদেশে কর্মব্যস্ততা শুরু হয়ে গিয়েছে। মারণ ভাইরাস বিদায় নিতেই চীনে স্বাভাবিক হচ্ছে ক্রীড়াক্ষেত্র। সূত্রের খবর, চাইনিজ ফুটবল লিগ খেলা ক্লাবগুলিতে ইতিমধ্যে অনুশীলন শুরু করেছেন খেলোয়াড়েরা। করোনা ভাইরাসের প্রভাব কমতেই চাইনিজ সুপার লিগের প্রস্তুতি শুরু হয়েছে শি জিংপিংর দেশে।

লিগে অংশ নিতে চলা ফুটবল ক্লাবগুলিতে সোমবার থেকে অনুশীলন শুরু হয়েছে। প্রতিযোগিতার অন্যতম দল সাংহাই এসআইপিজির ডিফেন্ডার ইয়ু হাই বলেছেন, বর্তমানে হালকা ছলে অনুশীলন শুরু হয়েছে। এখন কেবল স্ট্রেন্থ ও কন্ডিশনিং ট্রেনিং চলছে। পরিস্থিতি বুঝে অনুশীলনের মাত্রা বাড়বে বলেও জানিয়েছেন ওই চাইনিজ ফুটবলাররা।

গত ২২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা ছিল চাইনিজ সুপার লিগ। করোনা ভাইরাসের জন্য তা স্থগিত করে দেওয়া হয়। এখন যা পরিস্থিতি, তাতে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে টুর্নামেন্ট শুরু হবে বলে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত