ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

এক ফুটবল ম্যাচ দিয়েই ইতালিতে করোনার মহামারী

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২০, ১৬:২১

এক ফুটবল ম্যাচ দিয়েই ইতালিতে করোনার মহামারী

প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াল থাবায় বিধ্বস্ত ইতালি। দেশটিতে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। চীনের পরে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে ইতালিতে। আর মৃত্যুর সংখ্যায় তো সবাইকে ছাড়িয়ে গেছে। ইতালির শহরগুলিতে শুধু লাশ আর লাশ। হাসপাতালগুলিতে তিল ধারণের ঠাঁই নেই। চীনে উৎপত্তি হলেও ইউরোপের দেশ ইতালিতে কিভাবে ভাইরাসটি এত ব্যাপকভাবে ছড়ালো সেই প্রশ্নের উত্তর খুঁজতেই সবাই মরিয়া। এবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে সেই প্রশ্নের উত্তর মিলেছে।

এই মহামারীর পেছনে রয়েছে ইউরোপের চ্যাম্পিয়ন্স লিগের একটি ফুটবল ম্যাচ। ইতালির বার্গামো প্রদেশের মিলান’স সান সিরো স্টেডিয়ামে আতালান্টাও স্পেনের দল ভ্যালেন্সিয়ার মধ্যে এই খেলা অনুষ্ঠিত হয়। ১৯ ফেব্রুয়ারির এই খেলায় প্রায় ৪০ হাজার দর্শক হয়েছিলো। যাদের একটি উল্লেখযোগ্য অংশ ইতালির লম্বার্ডি, পাশের শহর বারগেমো ও আশপাশের এলাকা থেকে গিয়েছিল। এই লম্বার্ডি করোনায় মৃত্যুর আতুঁর ঘরে পরিণত হয়েছে।

ধারণা করা হচ্ছে, স্টেডিয়ামে ইতালিয়ান দর্শকদের মধ্যে একাধিক করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি ছিল, যাদের সংস্পর্শে এসেছিল ভ্যালেন্সিয়া থেকে আসা দর্শকরা। খেলা শেষে তারা যখন স্পেন ফিরে যায়, তখন স্মৃতির পাশাপাশি করোনার জীবাণুও সঙ্গে নিয়ে যায় তাদের। কয়েকদিনের মধ্যে এরা নিজেরা অসুস্থ হয়েছেন এবং তাদের সংস্পর্শে আসা আরও অনেককে অসুস্থ করেছেন। পরে সেখান থেকে ঘটে স্থানীয় সংক্রমণ। এভাবেই স্পেন করোনাভাইরাসের হটস্পটে পরিণত হয়।

  • সর্বশেষ
  • পঠিত