ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সৌরভই ভারতের সেরা অধিনায়ক: ওয়ার্ন

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ১৫:১১

সৌরভই ভারতের সেরা অধিনায়ক: ওয়ার্ন

নিজের পছন্দের সর্বকালের সেরা ভারতীয় দল বেছে নিলেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার সাবেক লেগ-স্পিনারের বেছে নেওয়া দলে নাম নেই একাধিক ভারতীয় তারকার, যারা ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরার মর্যাদা পান।

মোহম্মদ আজহারউদ্দিনকে দলে রাখলেও ওয়ার্ন নিজের দলের ক্যাপ্টেন বেছে নেন সৌরভ গাঙ্গুলীকে। নিজের দলে ওয়ার্ন অবশ্য তাদের নামই বিবেচনা করেছেন, শুধুমাত্র যাদের বিরুদ্ধে তিনি মাঠে নেমেছেন। সেকারণেই মাহেন্দ্র সিং ধোনি বা বিরাট কোহলিকে পছন্দের দলে রাখেননি সাবেক অজি তারকা।

ইনস্টাগ্রাম লাইভে সর্বকালের সেরা ভারতীয় দল সম্পর্কে জানাতে গিয়ে ওয়ার্ন দুই ওপেনারের জায়গায় বীরেন্দ্র শেবাগ ও নভজ্যোৎ সিং সিধুর নাম নেন। বীরেন্দ্র শেবাগ ওপেনার হিসেবে অটোমেটিক চয়েজ। সিধুকে তিনি ওপেনে রেখেছেন তার স্পিন খেলার দক্ষতার জন্য। ওয়ার্ন জানিয়েছেন, শুধু আমি নই, আমার সময়ের যত স্পিনার ছিল, প্রত্যেকেই একমত যে, সিধু স্পিনারদের যথেষ্ট বেগ দিত। স্পিনের বিরুদ্ধে ও ছিল সেরা।

বীরুর মতোই তিন নম্বরে রাহুল দ্রাবিড়ের জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন ওঠার অবকাশ নেই। ওয়ার্ন আগেই তার সময়ের সেরা ব্যাটসম্যান বাছতে গিয়ে শচীন টেন্ডুলকরের নাম নিয়েছিলেন। শচীনকে তিনি চার নম্বরে রেখেছেন। পাঁচ নম্বরে আছেন সাবেক ভারত অধিনায়ক মোহম্মদ আজহারউদ্দিন।

ছ'নম্বরে ওয়ার্ন সৌরভ গাঙ্গুলীকে রেখেছেন তার দলের অধিনায়ক হিসেবে। ওয়ার্ন এক্ষেত্রে জানান, সৌরভকে ক্যাপ্টেন হিসেবে দলে রাখতে গিয়ে তাকে বাদ দিতে হয়েছে ভিভিএস লক্ষ্মণের নাম। নাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লক্ষ্মণের পারফররম্যান্স কখনই ভোলার নয়।

অলরাউন্ডার হিসেবে ভারতীয় দলে রয়েছেন কিংবদন্তি কপিল দেব। বিশেষজ্ঞ স্পিনার ভাজ্জি ও কুম্বলে। উইকেটকিপার নয়ন মোঙ্গিয়া এবং কপিলের সঙ্গে নতুন বলের সঙ্গী জাভাগল শ্রীনাথ।

ওয়ার্নের বেছে নেওয়া সর্বকালের সেরা ভারতীয় দল:

বীরেন্দ্র শেবাগ, নভজ্যোৎ সিং সিধু, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকর, মোহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী (ক্যাপ্টেন), কপিল দেব, হরভজন সিং, নয়ন মোঙ্গিয়া (উইকেটকিপার), অনিল কুম্বলে ও জাভাগল শ্রীনাথ।

  • সর্বশেষ
  • পঠিত