ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

‘ভারতীয়রা নিজেদের জন্য খেলতো, দলের জন্য নয়’

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২০, ১৮:৩০  
আপডেট :
 ২৩ এপ্রিল ২০২০, ১৮:৩৮

‘ভারতীয়রা নিজেদের জন্য খেলতো, দলের জন্য নয়’

দেশের জন্য নয়, তার আমলে ভারতীয়রা ব্যাটসম্যানরা খেলতেন নিজেদের স্বার্থে। ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। ইনজির দাবি, ব্যাটিং লাইন-আপ পাকিস্তানের থেকে ভাল হওয়া সত্বেও ভারত পাকিস্তানের বিরুদ্ধে সাফল্য পেত না। তার কারণই হল ব্যাটসম্যানদের স্বার্থপরতা।

পাকিস্তান ক্রিকেটের বর্তমান পরিস্থিতি নিয়ে আরেক পাক তারকা রামিজ রাজার সঙ্গে আলোচনা করতে গিয়ে ইনজামাম বলেন, ‘আমরা যখন ভারতের বিরুদ্ধে খেলতাম, কাগজ কলমে ওদের ব্যাটিং আমাদের চেয়ে বেশি শক্তিশালী ছিল। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা যদি ৩০-৪০ রানও করে, সেটা করত দলের জন্য। আর, ভারতের কেউ সেঞ্চুরি করলেও সেটা নিজের জন্য করত। এটাই ছিল দুই দলের মধ্যে পার্থক্য।’

সাবেক পাক অধিনায়ক বলছেন, বর্তমানে পাকিস্তানের অবস্থা আগের ভারতের মতো হয়েছে। প্রতিভা থাকা সত্বেও নিজেদের সেরাটা দিতে পারছেন না তারকারা। কারণ এরা নিজেদের জায়গা মজবুত করার জন্য খেলছেন। নিজেদের জায়গা হারানোর ভয় পান সবাই। দলের কি প্রয়োজন কেউ বোঝেন না। ইনজামামের এই বক্তব্যে বিতর্কের সৃষ্টি হয়েছে। ভারতীয় সমর্থকরা সাবেক পাক অধিনায়কের এই অভিযোগ খারিজ করে দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় তাকে আক্রমণও করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৯১ থেকে ২০০৭ পর্যন্ত পাকিস্তানের হয়ে ১২০টি টেস্ট এবং ৩৭৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ইনজি। এর মধ্যে বেশ কিছু ম্যাচে পাকিস্তানের অধিনায়কত্ব করেন তিনি। ইনজামাম যে ১৬ বছর পাকিস্তানের হয়ে খেলেছেন সেই সময়কালে ভারতের জার্সি গায়ে চাপিয়েছেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, মোহম্মদ আজাহারউদ্দিন, বীরেন্দ্র শেহয়াগ, ভিভিএস লক্ষণ, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনির মতো তারকারা। এদের মধ্যে শচীন, সৌরভ, দ্রাবিড়, আজাহাররা একেবারেই ইনজির সমসাময়িক। তাহলে কি এদের সবাইকেই স্বার্থপর বলতে চাইলেন সাবেক পাকিস্তানি অধিনায়ক?

  • সর্বশেষ
  • পঠিত