ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

তাইজুলকে টপ স্পিন করতে ভেট্টোরির পরামর্শ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১০ জুন ২০২০, ২১:১১

তাইজুলকে টপ স্পিন করতে ভেট্টোরির পরামর্শ

২৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে উইকেট ১১৪ টি। তৃতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০ উইকেটের মালিক তাইজুল। মোহাম্মদ রফিককে পেছনে ফেলে টেস্টে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি এই বাঁহাতি। মূলত টেস্ট ঘরানার স্পিনার হলেও নিজেকে প্রমাণ করে সাম্প্রতিক সময়ে তিন ফরম্যাটেই বিবেচিত হচ্ছেন।

বাংলাদেশ দলের বর্তমান স্পিন বোলিং পরামর্শক ড্যানিয়েল ভেট্টোরি মনে করেন আরও উন্নতি করবেন তাইজুল। ঘরের মাঠের পাশাপাশি বিদেশের মাটিতেও ভালো করার দারুণ সম্ভাবনা রয়েছে এই টাইগার স্পিনারের।

ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে তাইজুল সম্পর্কে ভেট্টোরি বলেন, ‘উপমহাদেশের কয়েকটি দেশে যেখানে বল উইকেটে স্পিন করে। তারপরও বোলিং ধারাটা গুরুত্বপূর্ণ। আমার মনে হয় সাইড স্পিন এমন একটা জিনিস যা আপনি বড় হতে হতে শিখেননা বরং এটিকে উন্নত করতে হয়। আমি মনে করি তাইজুল এমনই একজন। আমরা টপ স্পিন সামর্থ্য নিয়ে অনেক কথা বলেছি। কারণ এটি সে যদি করতে পারে তবে সব বলই তার জন্য সহজ হয়ে যাবে। এর আগে সে সাইড স্পিনে প্রচুর সময় ব্যয় করেছে। তার সাথে আমরা এখন টপ স্পিন সক্ষমতা বাড়ানো নিয়ে কাজ করছি।’

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং বিগ ব্যাশে ব্রিসবেন হিটের কোচ হিসেবে কাজ করেছেন ভেট্টোরি। বাংলাদেশে যোগ দিয়েছেন গত বছর। এরপর ভারত সফরে যোগ দিয়েছিলেন দলের সঙ্গে। এর মধ্যে তাইজুল ছাড়াও নাঈম, মিরাজ, অপুসহ আরও বেশ কজন স্পিনারের সাথে ক্যাম্প করেছেন। বাংলাদেশের স্পিনারদের সাথে কাজ করার ইচ্ছে থেকেই বিসিবির স্পিন পরামর্শক পদের প্রস্তাবটি লুফে নিয়েছেন, জানিয়েছেন ভেট্টোরি।

ভেট্টোরি বলেন, ‘আমি স্পিনারদের সাথে ব্যক্তিগতভাবে কাজ করতেই চাকরির প্রস্তাবটি গ্রহণ করেছি। আগে পুরো দলের কোচিং করিয়েছি, আর এখন সব মনোযোগ শুধু স্পিনারদের দিকে দিতে পারছি। আর স্পিন বোলিংয়ে বাংলাদেশের খ্যাতির বিষয়টিও আমাকে এখানে আসতে অনুপ্রাণিত করেছে।’

  • সর্বশেষ
  • পঠিত