ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

চলে গেলেন বিশ্বের প্রবীণতম ক্রিকেটার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২০, ১৮:৫৯  
আপডেট :
 ১৩ জুন ২০২০, ১৯:০৩

চলে গেলেন বিশ্বের প্রবীণতম ক্রিকেটার

ভারতের প্রবীনতম ক্রিকেটার বসন্ত রাইজি মারা গেছেন। জীবনের মাঠেও তিনি সেঞ্চুরি করেই গেলেন। আজ মুম্বাইয়ে নিজ বাসভূমে ১০০ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটের সাবেক এ ব্যাটসম্যান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি তার স্ত্রী এবং দুই কন্যার সঙ্গে বাস করতেন। রাইজির জামাতা সুদর্শন নানাভাতি ভারতীয় গণমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) জানিয়েছেন, বার্ধক্যজনিত কারণে মারা গেছেন সাবেক এই ক্রিকেটার। তিনি বলেন, ‘তিনি (রাইজি) বার্ধক্যজনিত কারণে দক্ষিণ মুম্বাইয়ে নিজ বাসভূমে রাত ২.২০ মিনিটে ঘুমের মধ্যে মৃত্যুবরণ করেন।’

চলতি বছর ৭ মার্চ ইংলিশ ক্রিকেটার জন মেনর্স মারা যাওয়ার পর বসন্ত রায়জি ছিলেন বিশ্বের সব থেকে বয়স্ক প্রথম শ্রেণীর ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তরফে বসন্ত রায়জির মৃত্যুতে শোকজ্ঞাপন করা হয়েছে।

বসন্ত রায়জির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন শচীন টেন্ডুলকার। জানুয়ারি মাসে তার জন্মদিন পালন করতে ওনার বাড়িতে হাজির হয়েছিলেন শচীন। শচীন এদিন টুইটারে লিখেছেন, এই বছরই আমি বসন্ত রায়জির বাড়ি গিয়েছিলাম ওনার জন্মদিন পালন করতে। ক্রিকেটের প্রতি ওনার ভালবাসা দেখার মতো ছিল। ওনার মৃত্যুর খবর আমাকে কষ্ট দিয়েছে। বসন্ত রায়জির পরিবার ও বন্ধুদের প্রতি আমার সমবেদনা রইল।

ডানহাতি ব্যাটসম্যান রাইজির প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ১৯৩৯ সালে, নাগপুরে। এক প্রীতি ম্যাচে কেন্দ্রীয় রাজ্য ও বেরার বিপক্ষে খেলতে নামেন তিনি। তার সতীর্থ ছিলেন সিকে নাইডু, মুশতাক আলী, বিজয় হাজারে এবং লালা অমরনাথের মতো ক্রিকেটাররা।

পরে তিনি ১৯৪১ সালে মুম্বাইয়ের হয়ে রঞ্জিতে খেলেছেন। বিজয় মার্চেন্টের অধীনে পশ্চিম ভারতের বিপক্ষে এক ম্যাচে অভিষেক হয় রাইজির। মুম্বাই ও বরোদার হয়ে ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে মোট ২৭৭ রান করেছেন তিনি। তার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ৬৮ রান।

  • সর্বশেষ
  • পঠিত