ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

রাজ্জাকের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৫ জুন ২০২০, ১৫:৩২

রাজ্জাকের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম ২০০ উইকেট শিকারি বোলার আব্দুর রাজ্জাকের ৩৮তম জন্মদিন আজ। স্বীকৃত ক্রিকেটে (প্রথম শ্রেণি, লিস্ট ও টি-টোয়েন্টি) দেশের প্রথম ও একমাত্র বোলার হিসেবে শিকার করেছেন ১ হাজার উইকেট। জাতীয় দলের এই সাবেক তারকাকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই শুভেচ্ছায় লাল-সবুজের জার্সি গায়ে এই সাবেক স্পিনারের কীর্তিময় রেকর্ডের কথা বিশ্ববাসীকে জানিয়েছে আইসিসি।

রাজ্জাকের জন্মদিনের শুভেচ্ছাবার্তায় আইসিসি লিখেছে, ‘১৩ টেস্ট, ১৫৩ ওয়ানডে, ৩৪ টি-টোয়েন্টি; সবমিলে ২৭৯ আন্তর্জাতিক উইকেট। ২০১০ সালের বিশ্বের দ্বিতীয় স্পিনার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক এবং বাংলাদেশের দ্রুততম ওয়ানডে হাফসেঞ্চুরির রেকর্ডও তার। শুভ জন্মদিন আব্দুর রাজ্জাক।’

এই বয়সেও দিব্যি প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলে যাচ্ছেন রাজ্জাক। করোনাভাইরাসের কারণে থেমে যাওয়া ঢাকা প্রিমিয়ার লিগে অধিনায়কত্ব করছেন ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের।

২০১০ সালের ৩ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করেছিলেন রাজ্জাক। সেদিন ৪৫তম ওভারের শেষ এবং ৪৭তম ওভারের প্রথম দুই বলে যথাক্রমে প্রস্পার উৎসেয়া, রে প্রাইস এবং ক্রিস্টোফার এমপোফুকে আউট করেছিলেন রাজ্জাক।

ওয়ানডে ক্রিকেটে তখনও পর্যন্ত রাজ্জাকের আগে হ্যাটট্রিক করা একমাত্র স্পিনার ছিলেন সাকলাইন মুশতাক। তবে রাজ্জাকের পরে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছেন আরও ছয় স্পিনার। যেখানে রয়েছেন বাংলাদেশ আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম (জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৪ সালে)।

শুধু বল হাতে হ্যাটট্রিক নয়, ব্যাট হাতেও জিম্বাবুয়ের বিপক্ষে ঝড় তুলেছিলেন রাজ্জাক। ২০১৩ সালে বুলাওয়েতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৪ চার ও ৫ ছয়ের মারে ২২ বলে অপরাজিত ৫৩ রান করেন তিনি। সেদিন ফিফটি করেন ২১ বলে। যা বাংলাদেশের দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড।

  • সর্বশেষ
  • পঠিত