ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আত্মহত্যার কথা ভেবেছিলেন শামি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৯ জুন ২০২০, ১৯:০৬

আত্মহত্যার কথা ভেবেছিলেন শামি

স্ত্রী হাসিন জাহানের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনে ক্যারিয়ার শেষ হয়ে যেতে বসেছিল ভারতীয় ফাস্ট বোলার মোহম্মদ শামির। তিনি আত্মহত্যা করবেন বলেও ভেবেছিলেন। সেই অবস্থা থেকে ফের ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে তার পরিবারের সদস্যরা বিরাট বড় ভূমিকা নিয়েছে বলে জানিয়েছেন তিনি। অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা নিয়েও মুখ খুলেছেন শামি।

ভারতের হয়ে ৪৯টি টেস্ট, ৭৭টি ওয়ান ডে ও ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা মোহম্মদ শামি তিন ফরম্যাটে যথাক্রমে ১৮০, ১৪৪ এবং ১২টি উইকেট নিয়েছেন। তিনি ভারতীয় দলের রিভার্স সুইং স্পেশালিস্ট। ২০১৯ বিশ্বকাপে ভারতের হয়ে একটি হ্যাটট্রিক সহ ১৪টি উইকেট নেন মোহম্মদ শামি।

২০১৮ সালে চোট পেয়ে জাতীয় দলের বাইরে ছিটকে গিয়েছিলেন মোহম্মদ শামি। ওই বছরই ভারতীয় ফাস্ট বোলারের বিরুদ্ধে বিবাহ-বহির্ভূত সম্পর্ক, ম্যাচ ফিক্সিংয়ের মতো গর্হিত অভিযোগ এনেছিলেন তার স্ত্রী হাসিন জাহান। শামি এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা এবং তাকে খুনের চেষ্টার অভিযোগও তুলেছিলেন হাসিন। বিবিধ অভিযোগের প্রেক্ষিতে শামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। ভারতীয় ফাস্ট বোলারের ক্যারিয়ারই শেষ হতে বসেছিল।

মোহম্মদ শামি জানিয়েছেন যে পরিস্থিতি যেদিকে এগোচ্ছিল, তাতে তার মনে হয়েছিল এরপর ক্রিকেটে ফেরা অসম্ভব। কারণ সেই সময় তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন বলে জানিয়েছেন শামি। বলেছেন, ওই কঠিন পরিস্থিতিতে তার মাথায় আত্মহত্যার চিন্তাও এসেছিল। তবু সেই অবস্থা থেকে শুধু বেরনো নয়, ফের টিম ইন্ডিয়ার অপরিহার্য অঙ্গ হতে পারার জন্য পরিরারের সদস্যদের কৃতিত্ব দিয়েছেন শামি। বলেছেন, হতাশার দিনে তার পাশে কেউ না কেউ সবসময় থাকতেন। তিনি যে একা নন, তার অনুভূতি তিনি পরিবারের প্রতিটি সদস্যের কাছ থেকে পেয়েছেন বলে জানিয়েছেন মোহম্মদ শামি।

মোহম্মদ শামির কথায়, মানসিক অবসাদ এবং হতাশাগ্রস্ত রোগের পরিমাণ বিশ্বে বাড়ছে। যা চিন্তার বিষয় বলে মনে করেন ভারতীয় ফাস্ট বোলার। একই কারণে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তিনি মেনে নিতে পারছেন না বলে জানিয়েছেন শামি। বলেছেন, হাসিখুশি সুশান্ত তার খুব ভালো বন্ধু ছিলেন। নিজেকে শেষ করে দেওয়ার আগে ওই অভিনেতা যদি একবার তার সঙ্গে কথা বলতেন, আক্ষেপ করেছেন ভারতের ফাস্ট বোলার।

  • সর্বশেষ
  • পঠিত