ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত করবে শ্রীলংকা সরকার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২০ জুন ২০২০, ২১:২৯

২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত করবে শ্রীলংকা সরকার

সম্প্রতি ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে হারের জন্য শ্রীলংকা ক্রিকেটারদের বিপক্ষে ম্যাচ পাতানোর অভিযোগ তুলেছেন ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত দেশটির ক্রীড়ামন্ত্রীর পদে থাকা মাহিন্দানন্দ আলুথাগমাগে।

আলুথাগমাগে বলেন, ‘আমরা ২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রি করে দিয়েছি। এমনকি আমি তখনকার ক্রীড়ামন্ত্রী হয়েও কথাটা বিশ্বাস করি। ২০১১তে আমরা জয়ের পথেই ছিলাম। কিন্তু ম্যাচটা আমরা বিক্রি করেছি। মনে হচ্ছে, এখন এটা নিয়ে কথা বলা যায়। খেলোয়াড়দের জড়াচ্ছি না। তবে ম্যাচ ফিক্সিং করতে কেউ তো নিশ্চয়ই জড়িত ছিল।’

আলুথাগমাগের এমন অভিযোগের পর মুখ খুলতে দেরি করেননি ঐ ফাইনালে শ্রীলংকাকে নেতৃত্ব দেয়া কুমার সাঙ্গাকারা ও দলের অভিজ্ঞ ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাঙ্গা বলেন, ‘সাবেক মন্ত্রী আলুথাগমাগের উচিত ‘প্রমাণ’ নিয়ে আইসিসি ও দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে যাওয়া। যেন অভিযোগের পূর্ণ তদন্ত হতে পারে। এটা খুবই দুর্বোধ্য যে, এমন মারাত্মক একটি বিষয় সামনে আনার জন্য তিনি এতো দিন অপেক্ষা করেছেন! স্মৃতি ঠিক থেকে থাকলে আমার মনে হয়, সে সময় তিনিই ক্রীড়ামন্ত্রী ছিলেন।’

এমন অভিযোগের প্রমাণ চেয়ে ঐ ফাইনালে সেঞ্চুরি করা জয়াবর্ধনে টুইট করে লিখেন, ‘নির্বাচন কি খুব কাছে? মনে হচ্ছে সার্কাস শুরু হয়ে গেছে। নাম ও প্রমাণ কই?’

আলুথাগমাগের এমন অভিযোগ এবং পরে ম্যাচ পাতানোর প্রমান দেয়ার জন্য সাঙ্গাকারা-জয়াবর্ধনের চ্যালেঞ্জে, নড়েচড়ে বসেছে শ্রীলংকা সরকার।

ঐ ফাইনাল নিয়ে তদন্তের সিদ্বান্ত নিয়েছে শ্রীলংকা সরকার। ফাইনাল ম্যাচ পাতানোর অভিযোগে তদন্ত করার নির্দেশ দেন শ্রীলংকার বর্তমান ক্রীড়ামন্ত্রী দুলাস আলাহাপ্পেরুমা।

এক বিবৃতিতে বর্তমান ক্রীড়ামন্ত্রী জানান, আগামী দুই সপ্তাহের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দিতে হবে। আর এই জন্য আলাহাপ্পেরুমার পরিচালিত ক্রীড়া মন্ত্রণালয়ের সম্পাদক রুয়ানচন্দ্র মন্ত্রণালয় বরাবর অভিযোগ দাখিল করে আবেদন করবেন। এরপর দ্রুত তদন্ত শুরু করা হবে এবং পরবর্তীতে তা প্রকাশ করা হবে।

মুম্বাইয়ে ওয়াংখেড়েতে হওয়া ঐ ফাইনালে প্রথমে ব্যাট করে জয়াবর্ধনের সেঞ্চুরিতে ৫০ ওভারে ৬ উইকেটে ২৭৪ রান করেছিলো শ্রীলংকার। এরপর বল হাতে শুরুতেই ভারতকে চেপে ধরে লংকানরা। ৩১ রানের মধ্যে ভারতের দুই ওপেনার বিরেন্দার শেবাগ ও শচীন টেন্ডুলকারকে বিদায় দেন বর্তমানে টি-২০ দলের অধিনায়ক লাসিথ মালিঙ্গা। কিন্তু পরবর্তীতে গৌতম গম্ভীরের ৯৭ ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৯১ রানের সুবাদে ১০ বল বাকী রেখে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।

  • সর্বশেষ
  • পঠিত