ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

‘সুখেই আছেন’ পেলে

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ০৪:২৪

‘সুখেই আছেন’ পেলে

আগামীকাল ৮০ বছরে পা রাখবেন ব্রাজিলের কিংবদন্তী ফুটবল তারকা পেলে। এ উপলক্ষে গণমাধ্যমের কাছে পাঠানো এক ভিডিও বার্তায় তিনি বলেছেন মানসিক এবং শারিরীক সুস্থতা নিয়ে ‘সুখেই আছেন’।

শুক্রবার ৮০ তম জন্মদিনকে সামনে রেখে ক্ষুদ্র ওই ভিডিওতে পেলে কৌতুক করে বলেন, ‘আমার মনে হয় সৃষ্টিকর্তা আমাকে ভাল স্বাস্থ্য দান করেছেন, এটি সহজবোধ্য করার জন্য। খুব বেশী বুদ্ধিমত্তা নয়, শুধু সহজবোধ্যতা। আশা করছি যখন আমি মৃত্যুবরণ করব, তখন সৃস্টিকর্তা আমাকে একইভাবে স্বাগত জানাবেন। প্রিয় ফুটবলের জন্য আমি সারা বিশ্ব থেকেই অভ্যর্থনা পেয়েছি।’

সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার হিসেবে বিবেচিত পেলে কয়েক বছর ধরে স্বাস্থ্যগত সমস্যায় রয়েছেন। তিনবারের বিশ্বকাপ জয়ী (১৯৫৮, ১৯৬২, ১৯৭০) এই ফুটবল তারকা বিভিন্ন শারিরিক সমস্যার কারণে ঘন ঘন হাসপাতালে যাওয়া আসা করে যাচ্ছিলেন।

গত বছর কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে একটি প্রচারনামুলক কাজে প্যারিস সফরে গিয়েছিলেন পেলে। কিন্তু কিডনির সমস্যা নিয়ে দ্রুতই হাসপাতালে ভর্তি হতে হয় তাকে। ২০১৪ সালে প্রস্রাবের গুরুতর সংক্রমণের ডায়ালাইসিসের জন্য হাসপাতালের নিবিড় পর্যবেক্ষনে রাখা হয়েছিল পেলেকে।

এডসন আরান্তেস দো নাসচিমেন্তো নামের ব্রাজিলীয় এই কিংবদন্তীর একটি মাত্র কিডনি রয়েছে। একটি ম্যাচ খেলার সময় বুকের পাঁজর ভেঙ্গে গিয়ে একটি কিডনি কেটে বাদ দিতে হয়েছিল পেলের। তার গুরুতর হিপ সমস্যাও রয়েছে। তিনি বর্তমানে ওয়াকার ব্যবহার করেন এবং খুব বেশী জনসমক্ষে আসেন না।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত