ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

মৃত্যুর পর ঈশ্বরও আমাকে সাদরে গ্রহণ করবেন: পেলে

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৫:২৮

মৃত্যুর পর ঈশ্বরও আমাকে সাদরে গ্রহণ করবেন: পেলে

বিশ্ব ফুটবলের জীবন্ত কিংবদন্তির পেলের জন্মদিন আজ। ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিল ও ফুটবল বিশ্ব আলোকিত করতে দুনিয়ায় আগমন হয়েছিল এই ফুটবল লিজেন্ডের। বিদ্যুতের আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী টমাস আলভা এডিসনের সঙ্গে মিল রেখে পেলের নাম রাখেন তার বাবা-মা ‘এডিসন অরান্তেস দো নাসিমেন্তো’। ৮০ পূর্ণ করেছেন ফুটবলের ‘কালোমানিক’ পেলে। আজ শুক্রবার এই ব্রাজিলীয় কিংবদন্তির ৮০তম জন্মদিন।

ব্রাজিল তারকা পেলে কালো মানিক খ্যাত এই মহাতারকার ক্যারিয়ারে কি নেই? ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এখনো তিনি। ব্রাজিলের হয়ে জিতেছেন তিন তিনটি বিশ্বকাপ। তার সময়ে টানা ২ বার বিশ্বকাপ জেতা একমাত্র দলও ব্রাজিল। তিনি ৫৮ এবং ৬২তে টানা দুইবার বিশ্বকাপ জেতার পর আরেকটি জিতেছিলেন ১৯৭০ সালে।

ব্রাজিলের হয়ে পেলের গোল ৯৫টি। তার মধ্যে ৭৭টি অফিসিয়াল এবং বাকিগুলো আনঅফিশিয়াল। বিশ্বের একমাত্র তারকা যার হ্যাটট্রিক ৯২টি। ভাবা যায়, ৯২ টি হ্যাটট্রিকের মালিক পেলে! অবশ্য ফুটবল কিং এর রেকর্ড থাকবে এটাই স্বাভাবিক।

ফিফা বিশ্বকাপে ব্রাজিলের এই মহাতারকার গোল ১২টি। তার মধ্যে ১৯৫৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে তারই গোলে জিতেছিল ব্রাজিল। সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে করেছিলেন হ্যাটট্রিক এবং ফাইনালে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিল পেলে। এছাড়া ১৯৭০ বিশ্বকাপে ফাইনালে ইতালির বিপক্ষেও গোল করেছিলেন তিনি।

ফুটবল ক্যারিয়ারে অফিসিয়াল এবং আনঅফিসিয়াল মিলে ১৩৬৩ ম্যাচে ১২৮১ গোল করেছেন এই ফুটবলার।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত