ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

তুখোড় ক্রীড়াবিদ ছিলেন জো বাইডেন

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২০, ১৬:৪৩

তুখোড় ক্রীড়াবিদ ছিলেন জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি আইনজীবী পেশা ছেড়ে রাজনীতিতে অংশ নেয়ার পরই মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে কনিষ্ঠ সিনেট সদস্য নির্বাচিত হন। এর আগে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দুইবার দায়িত্ব পালন করেন তিনি।

তবে একটা সময় এই বাইডেন ছিলেন একজন তুখোড় ক্রীড়াবিদ। স্কুল ফুটবলে ডেলাওয়্যার রাজ্যের এক দুর্দান্ত খেলোয়াড় ছিলেন তিনি। ছোটবেলা থেকেই তোঁতলিয়ে কথা বলতেন। তিনি নিজের আত্মবিশ্বাস অর্জনের জন্যই মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার ক্লেমন্টে অবস্থিত আর্কমিয়ার একাডেমিতে যোগ দিয়েছিলেন।

নিজের খেলোয়াড়ি জীবনের স্মৃতিচারণ করে বাইডেন বলেছেন, ছোট বয়সে আমি ফুটবলে যতটা আত্মবিশ্বাসী ছিলাম ততটা আত্মবিশ্বাস আমি কথা বলায় পেতাম না। খেলাধুলা আমার কাছে যেমন স্বাভাবিক ছিল তেমনি কথা বলায় ছিল অস্বাভাবিক এবং খেলাধুলা আমার গ্রহণযোগ্যতার টিকিট হিসেবে প্রমাণিত হয়েছিল। আমি কোনো খেলায় ভয় পাইনি।

বাইডেন ছিলেন ক্লেমন্ট, ডেলাওয়্যারের আর্চমিয়ার অ্যাকাডেমি নামের একটি বেসরকারি স্কুলের ছাত্র। সে স্কুলের ফুটবল দলের নিয়মিত খেলোয়াড় ছিলেন তিনি। ১৯৬০ সালের ২১ সেপ্টেম্বর উইলমিংটনের প্রধান সংবাদপত্র দ্য নিউজ জার্নাল ওই মৌসুমে আর্চমিয়ার ফুটবল দলের পারফরম্যান্স নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বাইডেন সম্পর্কে লেখা হয়, ‘দলের সেরা পাস রিসিভারদের একজন।’

১৯৬০ সালে ওয়ালশ যখন আর্কমিয়ার একাডেমির সিনিয়র দলের প্রধান কোচ হন তখন একটি খেলায় ১০-০ গোলের বড় ব্যবধানে জয় পায় তার দল। সেই দলের অন্যতম সদস্য ছিলেন জো বাইডেন। তার কোচ জন ওয়ালশ একবার বলেছিলেন- বাইডেনের বয়স যখন ১৬ বছর ছিল তখন সে দুর্দান্ত ফুটবল খেলত। সে পাসিংয়ের জন্য তখন বিখ্যাত ছিল।

কনফারেন্স টুর্নামেন্টে মোট ২৪ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতার পঞ্চম সর্বোচ্চ স্কোরার হন তিনি। এছাড়া নন-কনফারেন্স ম্যাচগুলো হিসেব করলে ওই মৌসুমে বাইডেনের পয়েন্ট ছিল ৬০ এর অধিক, যা গোটা ডেলাওয়্যার অঙ্গরাজ্যেরই অন্যতম সর্বোচ্চ।

বাইডেন কিন্তু শুধু ফুটবলই না, আর্চমিয়ার বেসবল দলেরও একজন সদস্য ছিলেন। বাইডেন আউটফিল্ডে খেলতেন এবং ব্যাট করতেনও লাইনআপের শেষার্ধে।

ক্রীড়াপ্রেমী বাইডেনকে সমর্থণ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ ক্রীড়াবিদরা। এনবিএ কোচ স্টিভ কের, সাবেক টেনিস তারকা বিলি জেন কিং, নারী ফুটবল তারকা মেগান রপিনো, এনবিএ তারকা ক্রিস পলদের মত ক্রীড়াবিদরা বাইডেনের পক্ষে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত