ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

কর্নওয়ালের স্পিন বিষে নীল বিসিবি একাদশ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২১, ১২:৫৪

কর্নওয়ালের স্পিন বিষে নীল বিসিবি একাদশ
রাহকিম কর্নওয়ালের স্পিনে ব্যাটিং বিপর্যয়ে বিসিবি একাদশ

চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশকে ভীতি ছড়াচ্ছেন রাহকিম কর্নওয়াল। দীর্ঘদেহী ও স্থূলকায় এই ক্রিকেটার প্রস্তুতি ম্যাচেও ছড়ালেন আতঙ্ক। তার অফস্পিনেই ১৬০ রানে গুটিয়ে গেল বিসিবি একাদশ। ১৪০ কেজি ওজনের এই ক্রিকেটার একাই নিয়েছেন ৫ উইকেট। ওয়ারিকেন ৩ টি ও একটি করে উইকেট নিয়েছেন রোচ ও জোসেপ।

বিসিবি একাদশের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান আসে নাঈমের ব্যাট থেকে, যিনি মোকাবেলা করেছেন ৪৮ বল। এছাড়া ৫৩ বলে ৩০ রান করে অধিনায়ক নুরুল হাসান সোহান এবং ৮২ বলে ২২ রান করেন সাদমান ইসলাম।

আগেরদিন ২৫৭ রানে ওয়েস্ট ইন্ডিজ অল আউট হওয়ার পর বাংলাদেশ ব্যাটিংয়ের সুযোগ পায় ৮ ওভার। কোন উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে তোলে ২৪ রান। রানের চাইতে দুই ওপেনার সাদমান ইসলাম ও সাইফ হাসানের সাবলীল ব্যাটিংই ছিল ইতিবাচক দিক।

দিনের পঞ্চম বলে কেমার রোচ এলবিডব্লিউ করেন সাইফকে। তিনে নেমে নাঈম হাসান খেলেছেন ওয়ানডে স্টাইলে। বলের সঙ্গে পাল্লা দিয়ে ব্যাটিং করে দ্রুত রান তোলেন বাঁহাতি ব্যাটসম্যান। উইকেটের চারপাশে খেলেছেন দারুণ কিছু শট।

তবে সাদমানের ব্যাটিং ছিল একেবারেই মন্থর। দেখেশুনে বল ছেড়েছেন। রান তুলতে খুব বেশি আগ্রহ দেখাননি। তবে শেষ পর্যন্ত উইকেট উপহার দিয়ে সাজঘরে ফেরেন তিনি। পেসার আলজারি জোসেফের খাটো লেংথের বল পুল করতে গিয়ে এক্সট্রা কভারে ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে তালুবন্দি হন। ১২৬ মিনিটের লড়াইয়ে ৮২ বলে ২৪ রান করেন সাদমান।

এর ঠিক আগেই নাঈম শেখ বোল্ড হন রাকিম কর্নওয়ালের বলে। ডানহাতি স্পিনারকে জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে বোল্ড হন। ৪৮ বলে ৯ চারে ৪৫ রান করেন। কর্নওয়ালের অফ স্পিন ভেল্কিতে দ্রুত ফেরেন ইয়াসির আলি রাব্বিও (১)।

এরপর অবশ্য পরিস্থিতি সামলেছেন শাহাদাত হোসেন ও উইকেটরক্ষক নুরুল হাসান। তাদের অবিচ্ছিন্ন ১৫ রানের জুটিতে সেশনের বাকি সাতটা ওভার নির্বিঘ্নেই পার করেছে বিসিবি একাদশ।

বিপত্তির শুরু দ্বিতীয় সেশনের শুরুতে। ১৩ রান করা শাহাদাতকে ফেরান ওয়ারিকান। এরপর কর্নওয়াল আর ওয়ারিকানের স্পিন বিষে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে স্বাগতিকরা। দুই অঙ্কে পৌঁছুতে পারেননি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের তারকা আকবর আলি, মাহমুদুল হাসান, কিংবা তৌহিদ হৃদয়রা। এক পাশ থেকে অধিনায়ক নুরুল হাসান অবশ্য উইকেট ধরে রেখেছিলেন, তবে যোগ্য সঙ্গীর অভাবে তার চেষ্টাও গেছে বিফলে। ব্যক্তিগত ৩০ রান করে থেমেছেন তিনিও। বিসিবি একাদশের ইনিংস শেষ হয়েছে ১৬০ রানে। ফলে প্রথম ইনিংস শেষে উইন্ডিজের লিড ৯৭ রানের।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত