ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

টেস্ট চ্যাম্পিয়নশিপে শূন্যে বাংলাদেশ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৮

টেস্ট চ্যাম্পিয়নশিপে শূন্যে বাংলাদেশ

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ইতোমধ্যেই নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ফাইনালের দরজা এখনো খোলা রয়েছে তিনটি দলের জন্য। ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মাঝে যেকোনো একটি দল উঠবে ফাইনালে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি সিরিজে অংশ নিয়ে একটিতেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। সিরিজ জয়ের তালিকায় বাংলাদেশ শূন্য। এই ৩ সিরিজে বাংলাদেশ খেলেছে পাঁচটি টেস্ট। সবগুলোতেই হারের মুখ দেখেছে টাইগাররা।

টেস্ট চ্যাম্পিয়নশিপ বাংলাদেশ শুরু করে ভারত সফর দিয়ে। মুমিনুল হকের নেতৃত্বাধীন দলটি ভারতের বিপক্ষে দুই টেস্টেই বাজেভাবে হারে। তারপর ২০২০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টে খেলতে নেমে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হারে বাংলাদেশ দল।

পাকিস্তান থেকে দেশে ফিরে একই মাসে ঘরের মাঠে টাইগাররা মুখোমুখি হয় জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে। সেই টেস্টে স্বাগতিকরা ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে জয় পেলেও তেমন কোনো লাভ হয়নি। কারণ আইসিসির টেস্ট খেলুড়ে ১২ দলের তালিকায় টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত নয় জিম্বাবুয়ে ও নবাগত দুই দল আয়ারল্যান্ড-আফগানিস্তান। যে কারণে জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়া জয়ের পয়েন্ট এখানে কাউন্ট হয়নি।

এবার শেষ সিরিজ ছিল ক্যারিবিয়ানদের বিপক্ষে। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে চট্টগ্রাম ও ঢাকা টেস্টে যথাক্রমে ৩ উইকেট ও ১৭ রানে হেরে যায় বাংলাদেশ দল।

সবকটি ম্যাচ হারায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান শূন্য। এই পাঁচ ম্যাচে কোন পয়েন্টই অর্জন করতে পারেনি বাংলাদেশ। ভারতে চলমান চার টেস্ট সিরিজের ফলাফলের ওপর নির্ভর করছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষে কে হবে? ভারত না ইংল্যান্ড।

ইতিমধ্যে দুই টেস্টে একটি করে জিতেছে ইংল্যান্ড-ভারত। জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড যদি পরের দুই টেস্টে জিততে পারে তাহলে তাদের ফাইনাল খেলা নিশ্চিত।

অন্যদিকে ভারত যদি পরের দুই টেস্ট জয়ে ২-১ ব্যবধানে সিরিজে জিততে পারে তাহলে নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে পারবে।

তবে সিরিজটি যদি ১-১ অথবা ২-২ ব্যবধানে ড্র হয় তাহলে সুবিধা পাবে অস্ট্রেলিয়া। তখন ইংল্যান্ড-ভারতকে পেছনে ফেলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত