ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

শ্রীলংকা সিরিজে স্থানীয় স্পিন কোচই ভরসা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৩ মার্চ ২০২১, ২৩:২৩

শ্রীলংকা সিরিজে স্থানীয় স্পিন কোচই ভরসা

শ্রীলংকার বিপক্ষে আসন্ন দুই টেস্ট সিরিজে স্থানীয় স্পিন কোচের ওপরই ভরসা করতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। কেননা করোনা প্রটোকলের কারণে বাংলাদেশ দলের সাথে স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করতে চান নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ও অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি।

বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানান, বর্তমানে নিউজিল্যান্ডে বাংলাদেশের সাথেই রয়েছেন ভেট্টোরি। সীমিত ওভারের সিরিজে বাংলাদেশকে অনুশীলনে সহায়তা করবেন। তবে এই মুহুর্তে অন্য দেশে ভ্রমণ করতে পারছেন না ভেট্টোরি।

নিউজিল্যান্ড থেকে ফেরার তিন থেকে চারদিন পরই আগামী এপ্রিলে শ্রীলংকা সফরের জন্য দেশ ছাড়বে বাংলাদেশ দল। আকরাম বলেন, ‘ শ্রীলংকা সফরে আমরা স্থানীয় স্পিন বোলিং কোচকে প্রাধান্য দেব।’

তিনি আরও বলেন, ‘দেখা যাক কি ঘটে। করোনা পরিস্থিতির কারণে আমরা সমস্যায় আছি। ভেট্টোরির সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপ (গেল বছরের টি-টুয়েন্টি বিশ্বকাপ) পর্যন্ত চুক্তি হয়েছিল।

আকরাম বলেন, ‘করোনার সময়ে নিউজিল্যান্ড থেকে আসা ও যাওয়ার মধ্যে বড় ধরনের সিস্টেমেটিক সমস্যা রয়েছে। তাই আপতত আমরা তাকে নিউজিল্যান্ডের বাইরে পাচ্ছিনা। ভবিষ্যতে কি ঘটবে তা নিয়ে আমরা চিন্তা করবো। আপাতত, একজন স্থানীয় কোচ শ্রীলংকা সফরে আমাদের স্পিন বিভাগকে দেখভাল করবেন।’

বিসিবির সাথে ভেট্টোরির চুক্তির মেয়াদ শেষ হলেও, নতুন চুক্তির আওতায় নিউজিল্যান্ড সফরে টাইগারদের স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করছেন তিনি।

বাংলাদেশের সাথে এটি ভেট্টরির তৃতীয় অ্যাসাইনমেন্ট। এর আগে ২০১৯ সালে ভারত সফরে ও গেল বছর ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে দায়িত্ব পালন করেন ভেট্টোরি।

ভেট্টরির সাথে চুক্তির মেয়াদ শেষ হবার সাথে সাথে বিসিবি জাতীয় দলের জন্য নতুন স্পিন কোচের সন্ধান শুরু করে। যদিও এত কম সময়ে টাইগারদের জন্য বিশ্বমানের কোচ খুঁজে পাওয়া বিসিবির পক্ষে সহজ কাজ হবে না, বলে জানান আকরাম।

বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম জানান, শ্রীলংকা সিরিজের সবকিছু চূড়ান্ত হলেও, কোয়ারেন্টাইন ইস্যু নিয়ে এখনও শ্রীলংকা ক্রিকেটের সাথে কথা হচ্ছে।

আকরাম বলেন, ‘সুবিধা বিবেচনা করে আমরা কলম্বোতে কোয়ারেন্টাইনে থাকতে চাই, কিন্তু তারা আমাদের শহরের বাইরে রাখতে চায়। আমরা আশা করি, দু’দিনের মধ্যে আমরা সিদ্বান্তে পৌঁছাতে পারবো।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অর্ন্তুভুক্ত দুই ম্যাচের টেস্ট সিরিজটি দু’বার স্থগিত হয়েছে। প্রথমদিকে, করোনার প্রাদুর্ভাবের কারণে এবং পরবর্তীতে কোয়ারেন্টাইন ইস্যুতে দু’বোর্ডের মধ্যে মত পার্থক্য থাকায়।

আকরাম বলেন, ‘এটি নিশ্চিত হওয়া গেছে যে এবার টেস্ট সিরিজটি অনুষ্ঠিত হবে। দু’টি টেস্টের ভেন্যু একই হবে।’

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত